• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

ছুটি নয়, প্রচণ্ড গরমে ক্লাস শুরু হবে সকাল ৭টায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২২, ২০২৪, ০৯:২৪ এএম
ছুটি নয়, প্রচণ্ড গরমে ক্লাস শুরু হবে সকাল ৭টায়
প্রচণ্ড গরমে হাঁসফাঁস শিক্ষার্থীদের। ছবি : সংগৃহীত

ভারতে চলছে প্রচণ্ড দাবদাহ। শনিবার (২০ এপ্রিল) সবচেয়ে বেশি গরম ছিল ঝাড়খন্ডে। ডালটনগঞ্জে তাপমাত্রা পৌঁছে যায় ৪৩.৬ ডিগ্রি সেলসিয়াসে। এই পরিস্থিতিতেও কিন্তু প্রাথমিক ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে গরমের ছুটি দিচ্ছে না ঝাড়খন্ড সরকার। তারা ছুটির বিকল্প হিসেবে বদলে দিয়েছে স্কুলের সময়। সরকার জানিয়েছে, সোমবার (২২ এপ্রিল) থেকে সব স্কুলে সকাল ৭টা থেকে ক্লাস শুরু হবে। পরবর্তী নির্দেশনা না পাওয়া পর্যন্ত এভাবেই চলবে স্কুল।

শনিবার (২১ এপ্রিল) ঝাড়খণ্ডের শিক্ষা দপ্তর জানিয়েছে, ২২ এপ্রিল থেকে রাজ্যের সব স্কুলে ছোটদের ক্লাস হবে সকাল ৭টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত। এই সময়ে ক্লাস চলবে নার্সারি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত। এ ছাড়া নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ক্লাস হবে সকাল ৭টা থেকে দুপুর ১২টা পর্যন্ত। সরকারের এই নির্দেশনা ঝাড়খন্ডের সব সরকারি, বেসরকারি স্কুলে প্রযোজ্য হবে। খবর আনন্দবাজার অনলাইনের।

নির্দেশনায় আরও বলা হয়েছে, স্কুল চলাকালীন রোদের মধ্যে প্রার্থনা বা খেলাধুলার আয়োজন করা যাবে না। খোলা আকাশের নিচে শিক্ষার্থীদের দাঁড় করানো যাবে না। স্কুল থেকে সবাই আগের মতোই মিড ডে মিল পাবে। সরকার জানিয়েছে, এই সময়ের মধ্যে শিক্ষা সংক্রান্ত কোনো ক্ষতি হলে তা কীভাবে পূরণ করা যায়, তা নিয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

Link copied!