• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

নারীর ঘাড়ে কালচে দাগ কেন হয়? সমাধানের উপায় কি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ২, ২০২৪, ০১:২৭ পিএম
নারীর ঘাড়ে কালচে দাগ কেন হয়? সমাধানের উপায় কি
ওজন বৃদ্ধির কারণেও ঘাড়ে কালো দাগ হতে পারে। ছবি : সংগৃহীত

অনেক নারীর ঘাড়ে ও গলায় কালো দাগ হতে দেখা যায়। চিকিৎসাবিজ্ঞানের ভাষায় এটিকে অ্যাকানথোসিস নিগ্রিকানস বলা হয়। মূলত ওজন বেড়ে যাওয়া ও সঠিক জীবনযাপনের কারণে এটি হয়ে থাকে। 

অনেকেই আবার এ দাগকে ময়লা ভেবে ভুল করেন। এবং পরিষ্কারের জন্য সাবান দিয়ে ঘষাঘষি করেন। এর ফলে সেই স্থানে ত্বকের আর্দ্রতা কমে গিয়ে দাগ আরও গাঢ় হতে থাকে। অনেক ক্ষেত্রে কালো হওয়ার পাশাপাশি ত্বকের পুরুত্বও বেড়ে যায়। 

এছাড়া প্রসাধনী দ্রব্যে থাকা রাসায়নিক, দূষণ, ডায়াবেটিস, প্রভৃতি কারণে এ দাগ হয়। ঘাড় এবং গলার এই কালচে দাগ দূর করার জন্য নিয়মিত শরীরচর্চা করার পাশাপাশি প্রতিদিনের খাদ্য তালিকায় পর্যাপ্ত পরিমাণে পুষ্টিকর খাবার রাখতে হবে। 

এর সঙ্গে কিছু প্রাকৃতিক উপাদান ব্যবহার করেও এই বিরক্তিকর সমস্যার সমাধান করতে পারেন। যেমন-

 

অ্যাপেল সিডার ভিনেগার 
অ্যাপেল সাইডার ভিনেগার ত্বকের পিএইচ লেভেল বজায় রাখতে সাহায্য করে। এতে থাকা ম্যালিক অ্যাসিড ত্বকের মরা কোষ দূর করে ত্বককে উজ্জ্বল করে তোলে।

প্রক্রিয়া: দুই টেবিল চামচ অ্যাপেল সিডার ভিনেগারে চার টেবিল চামচ পানি মিশিয়ে নিন। তারপর এটি তুলাতে ভিজিয়ে ঘাড় এবং গলায় ভালো করে লাগিয়ে নিন। ১০ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। কাঙ্ক্ষিত ফল পেতে এই প্রক্রিয়াটি প্রতিদিন করুন।

 

বেকিং সোডা 
ত্বকের মরা কোষ থেকে মুক্তি দিতে বেকিং সোডা বেশ কার্যকরী। বেকিং সোডা ময়লা দূর পাশাপাশি ত্বককে ভেতর থেকে পুষ্টি যোগাতে অত্যন্ত সহায়ক। 

প্রক্রিয়া: প্রথমে দুই চামচ বেকিং সোডা নিয়ে তাতে সামান্য পানি মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিন। তারপর ঘাড় এবং গলায় পেস্টটি ভালো করে লাগিয়ে শুকিয়ে নিন। এবার ভেজা হাতে এটা স্ক্রাব করে পানি দিয়ে ধুয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। প্রতিদিন একবার করে এটি ব্যবহার করুন। দাগ চলে যাবে।

 

অ্যালোভেরা জেল
অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ অ্যালোভেরা, ত্বকে পিগমেন্টেশন সৃষ্টিকারী এনজাইমের কার্যকলাপকে বাধা দেয় এবং ত্বকের কালো দাগ কমায়। এছাড়া অ্যালোভেরা জেল ত্বককে হাইড্রেটেড রাখতেও সাহায্য করে।

প্রক্রিয়া:  তাজা অ্যালোভেরার পাতা কেটে জেল বের করে নিন। তারপর ওই জেল ঘাড় এবং গলায় দিয়ে হালকা করে ঘষুন। এবার ২০ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

 

আলুর রস 
আলুতে ব্লিচিং প্রপার্টি থাকে। এটি ত্বকের কালো দাগ হালকা করে।

প্রক্রিয়া:  প্রথমে একটি ছোট আলু ঘষে তার থেকে রস বের করে নিন। তারপর ওই রসে তুলা ভিজিয়ে, ঘাড়ে এবং গলায় ভালো করে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

 

দই ও লেবু
দইয়ে রয়েছে প্রাকৃতিক এনজাইম যা লেবুর অ্যাসিডের সঙ্গে মিশে ভালো ফল দিতে পারে। এই মিশ্রণটি ত্বককে কোমল রাখতে সাহায্য করে। 

প্রক্রিয়া:  দুই টেবিল চামচ দই এবং এক চা চামচ লেবুর রস নিয়ে ভালো করে মিশিয়ে নিন। তারপর এটি ঘাড় এবং গলায় লাগিয়ে ১৫-২০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

এসব প্রক্রিয়া মেনে চললেই দাগ দূর হবেই। এরপরও যদি সমস্যার সমাধান না হয় তাহলে একজন ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারেন।

Link copied!