• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

পায়ের গোড়ালি ফেটে গেলে যা করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৫, ২০২৩, ১১:১৩ এএম
পায়ের গোড়ালি ফেটে গেলে যা করবেন

যে পায়ের ওপর সারাক্ষণ দাঁড়িয়ে থাকি আমরা সেটির যত্ন নেওয়া নিজেদেরই কর্তব্য। মাঝে মাঝে পায়ের গোড়ালি ফেটে যেতে দেখা যায়। চলুন জেনে আসি এটি কেন হয় ও সমাধান কী।

 

কেন ফাটে
অনেক সময় একনাগাড়ে দাঁড়িয়ে কাজ করলে গোড়ালি ফাটার সম্ভাবনা থাকে। আজকাল অনেকেই দাঁড়িয়ে দাঁড়িয়ে রান্না করেন। এ ছাড়া যাদের অতিরিক্ত ওজন রয়েছে তাদেরও পায়ের গোড়ালি ফাটতে পারে। আবার বার্ধক্যাজনিত কারণেও গোড়ালি ফাটতে পারে। চটি জাতীয় জুতা পরলে গোড়ালি ফাটতে পারে। অনেক সময় ধরে ভেজা কোনো জায়গায় দাঁড়িয়ে থাকলেও পায়ের গোড়ালি ফাটতে পারে। পরিবেশগত নানা পরিবর্তনের কারণেও পায়ের গোড়ালি ফেটে থাকে। শরীরে যদি ভিটামিন, মিনারেল ও জিংকের অভাব থাকে, তাহলেও গোড়ালি ফাটার সম্ভাবনা থাকে।

রক্ষা করবেন যেভাবে


এক বালতি পানিতে সামান্য লবণ, পাতি লেবুর রস, গোলাপ জল ও গ্লিসারিন মিশিয়ে ১০ থেকে ১৫ মিনিটের মতো এ পানিতে পা ঢুবিয়ে রাখুন। এরপর পানি থেকে পা তুলে একটা স্ক্রাবার দিয়ে পা ভালো করে স্ক্রাব করতে হবে। এতে পায়ের নরম চামড়া খুব সহজেই উঠে আসবে। স্ক্রাব করার পর লবণ বাদে বাকি উপকরণগুলো এক টেবিল চামচ পরিমাণ মিশিয়ে ঘুমানোর সময় গোড়ালির ফাটা জায়গায় লাগিয়ে সারা রাত রেখে দিন। এ মিশ্রণটি সাধারণত আঠালো হয়ে থাকে। তাই আপনি চাইলে এ মিশ্রণটি লাগিয়ে মুজা পরেও ঘুমাতে যেতে পারেন। সকাল বেলা ঘুম থেকে উঠে হালকা গরম পানি দিয়ে পা মুছে নিতে হবে। তবে পা অনেক নরম হয়ে যাবে ও পা ফাটাও অনেকটা কমে যাবে।

পাকা কলা চটকে নিয়ে গোড়ালি ফাটা স্থানে লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করুন। তারপর পানি দিয়ে ধুঁয়ে নিন। এতে পা অনেক নরম হবে ও গোড়ালি ফাটাও অনেক কমে যাবে। আপনি চাইলে কলার সঙ্গে আভোকাডো ফল মিশিয়েও ব্যবহার করতে পারেন।

ভ্যাসলিনের সঙ্গে এক চা-চামচ লেবুর রস মিশিয়ে একটি প্যাক তৈরি করে সারা রাত পায়ে লাগিয়ে রাখুন। তবে পায়ের গোড়ালি ফাটা দূর হবে ও পা নরম মিশ্রণ হয়ে যাবে।  

Link copied!