• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

ফার্স্ট টুইসডেতে কবিতা পড়বেন কবি শামস আল মমীন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৩১, ২০২২, ০৫:৩৩ পিএম
ফার্স্ট টুইসডেতে কবিতা পড়বেন কবি শামস আল মমীন

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ফার্স্ট টুইসডেতে কবিতা পাঠ করবেন মার্কিন প্রবাসী বাংলাদেশি কবি শামস আল মমীন।

আগামী মঙ্গলবার (৩ জানুয়ারি) সম্মানজনক এই প্লাটফর্মে কবিতাপাঠ করবেন তিনি। নিউইয়র্কের জেকসন হাইটসের এসপ্রেসো ৭৭ ক্যাফেতে এই কবিতা পাঠের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠান চলবে সন্ধ্যা ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত।  

এখন পর্যন্ত কবি শামস আল মমীনের ৭টি কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে। এর আগে ২০২২ সালের কলকাতা বইমেলায় তাঁর ‘নির্বাচিত কবিতা’ প্রকাশিত হয়। আসছে ২০২৩ সালে ঢাকায় অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হতে যাচ্ছে তাঁর কবিতা নিয়ে সমালোচনামূলক গ্রন্থ ‘ক্রিটিক্যাল এসেইস অন পয়েট্রি অব শামস এ. মমীন’। বইটি সম্পাদনা করেছেন নিউইয়র্কের সিটি ইউনিভার্সিটির অধ্যাপক ড. আবেদীন কাদের।

বাংলাদেশ, ভারত ও যুক্তরাষ্ট্রের সাহিত্যবিষয়ক জার্নালগুলোতে নিয়মিত লিখে আসছেন কবি শামস আল মমীন। তাঁর কবিতা, অডিও প্রজেক্ট কুইনস বাউন্ড-২০২১-এ পাঠ হয়।

যুক্তরাষ্ট্রের ওহাইও’র সেন্ট্রাল স্টেট ইউনিভার্সিটি থেকে ইংরেজি সাহিত্যে স্নাতক পাস করেন শামস মমীন। এরপর নিউইয়র্কের টুরো কলেজ থেকে শিক্ষা বিষয়ে স্নাকত্তোর ডিগ্রি অর্জন করেছেন। নিউইয়র্ক শহরের বেশ কয়েকটি পাবলিক স্কুলে ২৫ বছরের বেশি সময় ধরে ইংরেজি শিক্ষক ও পরামর্শক হিসেবে কাজ করেছেন মমীন। তাঁর বিশ্বাস, বিশ্বকে পাল্টে দিতে সক্ষম কবিতা। তাই তরুণ প্রজন্মকে অনুপ্রাণিত করতে কবিতা লিখে যাচ্ছেন তিনি।

লেখকের উপস্থিতিতে ফার্স্ট টুইসডে প্রত্যেক মাসের প্রথম মঙ্গলবারে এই সভার আয়োজন করে থাকে। সেখানে লেখকেরা স্বাধীনভাবে নিজেদের সৃজনশীল লেখা পাঠ করে থাকেন।

Link copied!