• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,
টানা পঞ্চমবার প্রেসিডেন্ট

আরও বেশি ক্ষমতাধর হবেন পুতিন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৭, ২০২৪, ০৫:৫৪ পিএম
আরও বেশি ক্ষমতাধর হবেন পুতিন
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফাইল ছবি

রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে আরও ছয় বছরের জন্য দায়িত্বপালনের সুযোগ পেলেন ভ্লাদিমির পুতিন। এর মধ্য দিয়ে টানা পঞ্চমবার রাশিয়ার প্রেসিডেন্টের আসনে বসে বিশ্বে অনন্য রেকর্ড গড়লেন।

মঙ্গলবার (৭ মে) আনুষ্ঠানিকভাবে শপথ নিয়েছেন পুতিন। এদিন মস্কোর গ্রান্ড ক্রেমলিন প্যালেসে অনুষ্ঠিত হয় রুশ প্রেসিডেন্টের শপথগ্রহণ। অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করা হয় রাশিয়ার প্রধান সব টেলিভিশন চ্যানেলে।

রুশ বার্তা সংস্থা তাস জানিয়েছে, শপথগ্রহণ অনুষ্ঠানে পুতিনের কাছে ক্ষমতার প্রতীক হস্তান্তর করেন সাংবিধানিক আদালতের চেয়ারম্যান ভ্যালেরি জরকিন। শপথগ্রহণ শেষে জাতির উদ্দেশ্যে ভাষণ দেন রুশ প্রেসিডেন্ট।

বিশ্লেষকরা বলছেন, আগের যেকোনো সময়ের তুলনায় এবারের মেয়াদে আর বেশি ক্ষমতাধর হবেন পুতিন। প্রেসিডেন্ট হিসেবে পুতিনের প্রথম দুটি মেয়াদ স্থায়ী হয়েছিল চার বছর। পরে সংবিধান সংশোধন করে সরকারপ্রধানের মেয়াদ বাড়িয়ে ছয় বছর করা হয়।

২০১২ সালে পুতিনের প্রথম ছয় বছরের মেয়াদ শুরু হয়েছিল। দ্বিতীয়টি শুরু হয় ২০১৮ সালে। ২০২০ সালে ফের সংবিধান সংশোধন করে ২০২৪ সালেও প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতার সুযোগ পান পুতিন।

গত মার্চের নির্বাচনে ৮৭ শতাংশের বেশি ভোট পেয়ে বিজয়ী হন পুতিন। তবে নির্বাচনে শক্ত প্রতিদ্বন্দ্বী না থাকা এবং ব্যাপক কারচুপির অভিযোগ করেছে পশ্চিমারা।  

Link copied!