• ঢাকা
  • রবিবার, ২৩ জুন, ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১, ১৬ জ্বিলহজ্জ ১৪৪৫

প্রকাশিত হয়েছে এবং বইয়ের ১৯তম সংখ্যা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২, ২০২৪, ০৭:০৮ পিএম
প্রকাশিত হয়েছে এবং বইয়ের ১৯তম সংখ্যা
বই বিষয়ক ত্রৈমাসিক ‘এবং বই’

লেখক ও গবেষক ফয়সাল আহমেদ সম্পাদিত বই বিষয়ক ত্রৈমাসিক সাহিত্য পত্রিকা ‘এবং বই’-এর ১৯তম সংখ্যা (৬ষ্ঠ বর্ষ, প্রথম সংখ্যা) প্রকাশিত হয়েছে। এতে রয়েছে প্রবন্ধ, বইকথন, বই আলোচনা ও সাক্ষাৎকার।

এই সংখ্যার প্রচ্ছদ করেছেন তানভীর আহমেদ তুষার। ১৪৪ পৃষ্ঠার পত্রিকাটির দাম ১০০ টাকা।

এই সংখ্যায় কাজী ইমদাদুল হক-এর কালজয়ী উপন্যাস ‍‍`আবদুল্লাহ‍‍` নিয়ে লিখেছেন কথাসাহিত্যিক আহমদ বশীর। তাঁর লেখায় উঠে এসেছে শতবর্ষ আগে লেখা এক আখ্যানের বিশ্লেষণ, মূল্যায়ন।

এবারের বহুল আলোচিত বইমেলা নিয়ে তরুণ লেখক শামস সাইদ লিখেছেন দীর্ঘ রচনা। পুরস্কার, বইপত্র, লিটল ম্যাগাজিন, মিডিয়া, বিতর্কিত ইস্যু সবই এসেছে তাঁর লেখায়।

রয়েছে প্রয়াত খ্যাতিমান কবি আসাদ চৌধুরী‍‍`র সাক্ষাৎকার। সাক্ষাৎকার নিয়েছেন এবং বই সম্পাদক ফয়সাল আহমেদ।

এ সংখ্যার বইকথনে সামিল হয়েছেন পশ্চিমবঙ্গের লেখক গৌতম বিশ্বাস। তিনি লিখেছেন তাঁর উপন্যাস ‍‍`উজানতলির বাঁকে‍‍`র নির্মাণের গল্প।

এছাড়া বই আলোচনা লিখেছেন- খান মো. রবিউল আলম, ড. কাজল রশীদ শাহীন, বিভুরঞ্জন সরকার, মামুন হুসাইন,  মাছুম বিল্লাহ, আইরিন সুলতানা, কামরুল আহসান, রাকিবুল রকি, এমরান কবির, আজিম হিয়া, ইলিয়াস বাবর, রিসতিয়াক আহম্মেদ ও বঙ্গ রাখাল।

পত্রিকাটির সম্পাদক ফয়সাল আহমেদ জানান, কথা ছিল ষষ্ঠ বছরের প্রথম সংখ্যাটি জানুয়ারি মাসেই প্রকাশিত হবে। কিন্তু অনিবার্য কারণে তা আর সম্ভব হয়নি। একটি সংখ্যা বিরতি দিলেও চলতি সংখ্যাটির কলেবর কিছুটা বৃদ্ধি পেয়েছে। বেড়েছে লেখার পরিমাণও। বরাবরের মতোই এই সংখ্যাতে রয়েছে- প্রবন্ধ, বই আলোচনা, বইকথন, সাক্ষাৎকার। তবে, এসবে রয়েছে ভিন্নতা। পত্রিকা পাঠেই তা অনুধাবন করা যাবে।


এবং বই পাওয়া যাচ্ছে, বাতিঘর ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী শাখা, কাটাঁবন কনকর্ড এর জাগতিক প্রকাশন, বরিশাল সদর রোডের বুক ভিলা লাইব্রেরি ও প্রথমা ডটকম অনলাইনে।

Link copied!