• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

পয়লা ফাল্গুনে কোথায় ঘুরতে যাবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৩, ২০২৩, ০২:৩৪ পিএম
পয়লা ফাল্গুনে কোথায় ঘুরতে যাবেন

ঋতুরাজ বসন্তের দোলা লেগে গেছে সবখানে। বসন্তকে কেন্দ্র করে শুরু হয়ে গেছে বিভিন্ন স্থানে নানা রকমের অনুষ্ঠান। মঙ্গলবার বসন্তের প্রথম দিন, অর্থাৎ পয়লা ফাল্গুন। ঢাকায় যারা বসবাস করছেন, তারা যেসব জায়গায় ঘুরতে যেতে পারেন—

চারুকলা
ঢাবির চারুকলা অনুষদ। সকাল ৭টায় শুরু হয়ে যাবে বসন্তবরণ অনুষ্ঠান এবং সন্ধ্যায় বিভিন্ন শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান। পরিবারের সবাইকে নিয়ে রঙিন সাজপোশাকে উদ্‌যাপন করে আসতে পারেন জমজমাট একটি সকাল-সন্ধ্যা।

সোহরাওয়ার্দী উদ্যান
জমে উঠেছে জমজমাট বইমেলা। বিকেল হলেই বইপিপাসুরা চলে যেতে পারেন সোহরাওয়ার্দী উদ্যানে বইমেলার প্রাঙ্গণে। পাশেই মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত সোহরাওয়ার্দী উদ্যানে স্বাধীনতাযুদ্ধের অনেক নিদর্শন দেখতে পারবেন। উদ্যানে বসেও কাটাতে পারেন কিছু সময়।

রবীন্দ্র সরোবর
বিকেলে যেতে পারেন ধানমন্ডির লেকের রবীন্দ্র সরোবরে। মুক্তমঞ্চে দেখতে পারবেন বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান।

শিল্পকলা একাডেমি
শিল্পকলা একাডেমিতে বিভিন্ন সংগঠনের উদ্যোগে বিকেল থেকে সংগীত, নৃত্য, আবৃত্তি, নাটক, প্রদর্শনীর আয়োজন করা হয়ে থাকে। সেটিও উপভোগ করতে পারেন।

নৌ ভ্রমণ
বিকেলের দিকে একটি নৌকা ভাড়া করে বুড়িগঙ্গার বুকে ভেসে থাকতে পারেন যতক্ষণ ইচ্ছে।  

হাতিরঝিল
রাজধানীর মানুষের জন্য চট করে খুব বেশি সুযোগ হয় না দূরে কোথাও যাওয়ার। তাদের জন্য হাতিরঝিল হতে পারে উত্তম স্থান।

পুরান ঢাকা
পুরান ঢাকার ঠাটারি বাজার, নাজিরা বাজার, চকবাজার, বঙ্গবাজারের দিকেও যেতে পারেন। এখানে যাবতীয় ঐতিহ্যবাহী খাবারের সঙ্গে পরিচিত হতে পারবেন। দেখতে পারবেন ঐতিহাসিক বিভিন্ন স্থাপনা। যেমন আহসান মঞ্জিল, লালবাগ কেল্লা প্রভৃতি।

Link copied!