• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

শীতের বৃষ্টিতে সুস্থ থাকতে যা করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৭, ২০২৩, ০৩:০১ পিএম
শীতের বৃষ্টিতে সুস্থ থাকতে যা করবেন
বৃষ্টির দিনে গরম পোশাক পরা উচিত । ছবি : সংগৃহীত

শীতের দমকা বাতাসের সঙ্গে আজ যুক্ত হলো বৃষ্টির ঠান্ডা। এই দুই মিলিয়ে শারীরিক সুস্থতা যেন আরও বেশি জরুরি হয়ে উঠেছে। এমন পরিস্থিতিতে বাইরে না গিয়েও উপায় থাকে না অনেকের। ঘরে হোক কিংবা বাইরে, বৃষ্টির এই ঠান্ডা পরিবেশ থেকে নিজেকে রক্ষা করা ও সুস্থ থাকাটা গুরুত্বপূর্ণ। তাই চলুন জেনে নেওয়া যাক এমন প্রতিকূল আবহাওয়ায় নিজেকে সুস্থ রাখতে কী কী করবেন।

চেষ্টা করুন বৃষ্টিতে না ভেজার। যদি ভিজেও যান তাহলে ঘরে ফিরে দ্রুত গরম পানি দিয়ে গোসল করে ফেলতে হবে। বেশিক্ষণ ভেজা কাপড়ে থাকা যাবে না। জ্বর, সর্দি, কাশি হতে পারে। এই সময়ের বৃষ্টিতে ভিজলে ত্বক অনেক বেশি শুষ্ক হয়ে যায় ও ক্ষতিগ্রস্থ হয়। 

অনেক সময় চুলকানিও হতে পারে। এ জন্য চেষ্টা করুন অলিভওয়েল কিংবা ভালো ব্র্যান্ডের বডি লোশন ব্যবহার করতে। অবশ্যই গরম পোশাক পরতে হবে। নিজেকে যতটা সম্ভব উষ্ণ রাখার চেষ্টা করুন। 

খুব বেশি জরুরি কাজ না থাকলে বের না হওয়ায় ভালো। বের হতে হলে অবশ্যই ছাতা নিয়ে বের হোন। বৃষ্টির দিনে ব্যাগে অতিরিক্ত পোশাক বহন করুন। যেন ভিজে গেলে বদলে নেওয়া যায়। বাইরে গেলে অনেক সময় পা পানিতে ভিজে যায়। 

সেক্ষেত্রে গন্তব্যে পৌঁছেই ভালো করে পা ধুয়ে ফেলতে হবে। প্রয়োজনে অ্যান্টিসেপটিক ব্যবহার করুন। এতে যেকোনো সংক্রমণ থেকে নিজেকে রক্ষা করতে পারবেন। ঠান্ডা আবহাওয়াতে ভাইরাস ও ব্যাকটেরিয়ার প্রকোপ বাড়ে। আর হাত থেকেই সবচেয়ে বেশি সংক্রমণ ছড়ায়। তাই সবসময় হাত পরিষ্কার রাখুন।

ঠান্ডার দিনে ভাজাপোড়া খেতে ইচ্ছা করতেই পারে। সেক্ষেত্রে অবশ্যই ঘরে তৈরি করে খেতে হবে। কারণ এসময় স্ট্রিট ফুড এড়িয়ে চলা ভালো। লেবু চা অথবা ভেষজ চা পান করতে পারেন। এতে শরীর যেমন উষ্ণ থাকবে, তেমনি মনও চাঙ্গা থাকবে। 

Link copied!