• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

লঙ্কান নারী ব্যাটার চামারির বিশ্বরেকর্ড


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৮, ২০২৪, ০৯:১৫ পিএম
লঙ্কান নারী ব্যাটার চামারির বিশ্বরেকর্ড
চামারি আতাপাত্তু। ছবি : সংগৃহীত

ফর্ম ভালো থাকলে বয়স কোনো বাঁধাই নয়। এবার সেই কথার প্রমাণ দিলেন লঙ্কান নারী ক্রিকেট তারকা ব্যাটার চামারি আতাপাত্তু।

গত এপ্রিলে পচেফস্ট্রুমে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৯৫ রানের অবিশ্বাস্য এক ইনিংস খেলেছিলেন চামারি। নারীদের ওয়ানডেতে যা তৃতীয় সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহের রেকর্ড ছিল তার। এবার শ্রীলঙ্কাকে টি-টোয়েন্টি বিশ্বকাপ কোয়ালিফায়ারে চ্যাম্পিয়ন করার পথে আরেকটি শতরানের ইনিংস খেললেন এই তারকা। সেই সঙ্গে সবচেয়ে বেশি বয়সে টি-টোয়েন্টিতে সেঞ্চুরি হাঁকিয়ে বিশ্বরেকর্ডও গড়লেন।

আগামী অক্টোবরে বাংলাদেশে অনুষ্ঠিতব্য আইসিসি উইমেন্স টি-টোয়েন্টি বিশ্বকাপের ১০ দলের ৮ টি চূড়ান্ত হয়েছিল আগেই। বাকি দুই দল নিশ্চিত হয় টি-টোয়েন্টি বিশ্বকাপ কোয়ালিফায়ারে। যেখানে আয়ারল্যান্ডকে হারিয়ে স্কটল্যান্ড এবং সংযুক্ত আরব আমিরাতকে হারিয়ে শ্রীলঙ্কা বিশ্বকাপের টিকিট কাটে। মঙ্গলবার কোয়ালিফায়ারের ফাইনালে মুখোমুখি হয়েছিল দুই দল। যেখানে স্কটল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে শ্রীলঙ্কা।

বিশ্বকাপে ‘এ’ গ্রুপে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ভারত ও পাকিস্তানের সঙ্গী হবে শ্রীলঙ্কা। অন্যদিকে স্কটল্যান্ড পড়েছে বাংলাদেশ, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের গ্রুপে।

স্কটল্যান্ডের বিপক্ষে ফাইনালে চামারি ৬৩ বলে ১০২ রানের অনবদ্য ইনিংস খেলেছেন। সংবাদমাধ্যম টাইমস নাও-এর মতে, ৩৪ বছর ৮৮ দিন বয়সে এই কীর্তি গড়েছেন তিনি। ভেঙে দিয়েছেন তানজানিয়ার ফাতুমা কিবাসুর রেকর্ড। কাতারের বিরুদ্ধে কিবাসু ৩৩ বছর ৩৭ দিন বয়সে শতরান করেছিলেন।

শ্রীলঙ্কার হয়ে ১৩১টি টি-টোয়েন্টিতে ২ হাজার ৯৫৭ রান করেছেন চামারি। দু’টি শতরান এবং ৪৮টি উইকেটও রয়েছে। ১০১টি ওয়ানডে ম্যাচে ৯টি শতরান এবং ১৬টি অর্ধশতরানসহ ৩ হাজার ৫১৩ রান রয়েছে।

Link copied!