• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

যে বিষয়গুলো চলার পথ সহজ করবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৮, ২০২৪, ০২:০৭ পিএম
যে বিষয়গুলো চলার পথ সহজ করবে
ছবি: সংগৃহীত

জীবনে চলার পথে কত কিছুরই সম্মুখীন হতে হয়। কখনো ভালো সময় কাটান , কখনও বা খারাপ সময়। সবকিছুর ভিড়ে অন্যের সহযোগিতাও প্রয়োজন হয়। আবার নিজেও অন্যের বিপদে এগিয়ে যান। এভাবেই সময় কেটে যাচ্ছে। সময় কেটে যাওয়ার মাঝেই কিছু বিষয়কে গুরুত্বের সঙ্গে নিতে হয়। মানুষের কিছু পরামর্শ যা হয়তো আপনার জন্য় ভালো কিংবা আপনার ভালো থাকার জন্য কিছু বিষয়ে গুরুত্ব দিতে হয়। এসব বিষয় মানলে আপনার জীবনের চলার পথ আরও সহজ হয়ে যায়।

কিছু কথা বা বাণী রয়েছে যেগুলো মেনে চললে আপনার জীবনের চলার পথ আরও সহজ হবে। যেমন_

·        আপনি যত ভালো, মার্জিত, স্মার্ট পোশাক পরবেন এবং নিজেকে পরিপাটি করে সাজাবেন অন্যরা আপনাকে ততই গুরুত্ব দেবে। পোশাক বা লুক নিয়ে প্রচলিত এই  মতবাদ শতভাগ সঠিক। তাই নিজেকে পরিপাটি রাখুন।

·         ‘কে কী বলল, তাতে আমার কিছু আসে–যায় না’ বা ‘অন্যের মতামতকে আমি কেয়ার করি না’- এমন কথা প্রায়ই মুখ দিয়ে বের করেন নিশ্চয়ই। বাস্তবতা হলো অন্যের মতামতকে প্রাধান্য না দেওয়া মোটেই স্বাস্থ্যকর চর্চা না। এটি আপনাকে ‘টক্সিক’ (বিষাক্ত) করে তুলবে। আপনি জটিলতায় পড়বেন।

·        আপনি যখনই সফল হবেন, মানুষ আপনার ‘ওপর’ বিনিযোগ করতে ভরসা পাবে। এটিও সত্যি। সফল ব্যক্তি সবার কাছেই প্রিয়।

·        আপনি যে কাজটি করছেন কিংবা যে অবস্থানে রয়েছেন, সেই স্থান জায়গা করে নিতে আরও মেধাবী, পরিশ্রমী, যোগ্য মানুষ রয়েছে। তাই নিজের অবস্থান হারিয়ে ফেললে ক্ষতিই হবে। বরং নিজের কাজটা প্রতিনিয়ত ভালোভাবে করার চেষ্টা করুন। নিজের অবস্থান ধরে রাখুন।

·        নিজের ওপর মনোযোগী হোন, নিজের উন্নতির জন্য কাজ করুন এবং নিজেকে  প্রতিষ্ঠিত করুন। সহজেই অন্যের সম্মান এবং সমর্থন পাবেন।

·        কোনো কিছুতে অন্যের কাছে নিজের বৈধ্যতা চাইবেন না, এতে আপনি নিজের গুরুত্ব হারাবেন। নিজের ব্যক্তিত্ব নষ্ট হবে।

·        দুঃখী, হতাশ, দুশ্চিন্তাগ্রস্ত হলে আপনি আপনার পাশে সুখী মানুষগুলোকে পাবেন না। কারণ সুখী মানুষেরা সঙ্গী হিসেবে সুখী মানুষই চান। সবারই একই গোষ্ঠীর নির্দিষ্ট ক্লাব রয়েছে। তারা সেই নির্দিষ্ট ক্লাবেই ঘুরে বেড়ান। তাই অন্যের উপর নির্ভর না করে নিজেই নিজেকে সামলান।

·        বর্তমান সম্পর্ক নিয়ে যদি ভালো না থাকেন তাহলে নিজেকে সময় দিন। নিজেই নিজের জন্য যথেষ্ট এটা বিশ্বাস করুন। ভেবেচিন্তে যেকোনো সিদ্ধান্ত নিন। সঙ্গী যদি আপনার পাশে নাও থাকে, আপনি পরিবর্তিত পরিস্থিতি সহজেই মোকাবিলা করতে পারবেন। অআত্মবিশ্বাস গড়ে উঠবে। নিজের জন্য় যোগ্য সঙ্গী খুঁজে পাবেন।

·        অপ্রয়োজনীয় আত্মত্যাগ করতে যাবেন না। এমন কিছুতে উদার হওয়ার প্রয়োজন নেই। আত্মত্যাগ বাদ দিয়ে নিজের জন্য ভাবুন।

·        ভবিষ্যতে এগিয়ে যাওয়ার জন্য় উচ্চাকাঙ্ক্ষী হওয়া ভালো। কিন্তু লোভী হবেন না। কারও সম্পর্কে বিদ্বেষী মনোভাব পুষে রাখবেন না। দ্বিধাগ্রস্ত হবেন না। অন্যকে ক্ষমা করা ভালো গুণ। পুরোনো সব ভুলে সামনে এগিয়ে যান।

 

সূত্র: কি ফর সাকসেস

Link copied!