• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

ফল থেকে কীটনাশক দূর করার উপায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৭, ২০২৪, ০২:২৯ পিএম
ফল থেকে কীটনাশক দূর করার উপায়
ফল থেকে কীটনাশক দূর করার উপায়। ছবিঃ সংগৃহীত

গ্রীষ্মকাল থাকে নানান ফলে ভরপুর। বাজারের বেশিরভাগ ফলমূল, শাকসবজিতে কীটনাশক ও রাসায়নিক দেওয়া থাকে। যা মানব দেহের জন্য অনেক ক্ষতিকর একটি উপাদান। কিন্তু পুষ্টিকর ও সুষম খাদ্যতালিকায় অবশ্যই ফল থাকা প্রয়োজন। কারণ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে, সুস্বাস্থ্য বজায় রাখতে ফল খাওয়া জরুরি। তবে রাসায়নিকযুক্ত ফলমূল খেলে শরীরে নানাবিধ সমস্যা হতে পারে।এতে উপকারের চেয়ে অপকারই বেশি হয় কখনো কখনো। তাই ফল খাওয়ার আগে অবশ্যই কীটনাশক দূর করা প্রয়োজন। ফল থেকে কীটনাশক দূর করতে কিছু পদ্ধতি অবলম্বন করতে হবে। চলুন জেনে নেই কীভাবে ফল থেকে কীটনাশক দূর করা যাবে—

ভালোভাবে পানিতে ধোওয়া
ফল ও সবজির গায়ে লেগে থাকা ধুলা-ময়লা পরিষ্কার করতে প্রথমেই পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে অনেকটাই কীটনাশক ও  রাসায়নিক দূর হবে। কানেকটিকাট এগ্রিকালচারাল এক্সিপেরিমেন্ট স্টেশনের এক গবেষণায় জানা গেছে, কলের চলমান পানিতে ধোয়া ফল থেকে বেশ কয়েক ধরনের রাসায়নিক এমনিতেই চলে যায়।
তাই ফলগুলো প্রথমে পানিতে ভিজিয়ে রাখতে হবে। তারপর হাত দিয়ে কচলে ট্যাপের বা কলের প্রবহমান পানিতে ভালো করে ধুয়ে ফেলতে হবে।

লবণ পানি
লবণ পানিতে সবজি ২০ মিনিট ডুবিয়ে রাখলে ক্লোরপাইরিফোস, ডিডিটি, সাইপারমেথরিন ও ক্লোরোথালোনিল এর মতো কীটনাশক দূর হয়।

লেবুর রস
লেবুর রস পানিতে মিশিয়ে ফল ও সবজি ধুয়ে নিন ভালোভাবে। এই মিশ্রণ ব্যবহারে সবজিতে উপস্থিত জীবাণু ও ব্যাকটেরিয়া নষ্ট হবে।

খোসা ছাড়ানো
ফলের খোসার ওপরের আস্তরণ ফেলে দেওয়া কীটনাশক দূর করার অন্যতম স্বাস্থ্যকর উপায়। এ ক্ষেত্রে ফল ধোয়ার পর খোসা ছাড়িয়ে খেতে হবে।

ব্ল্যাঞ্চিং
ফুটন্ত পানিতে ফল ভিজিয়ে রাখুন ১ মিনিটের জন্য। তারপর ফলগুলো উঠিয়ে বরফ–শীতল পানিতে রাখুন। এভাবে ফলে মিশে থাকা অপদ্রব্যগুলো দূর হবে। আর এ পদ্ধতিকে বলা হয় ব্লাঞ্চিং।

ভিনেগার
ভিনেগারে ফল ২০ মিনিট ডুবিয়ে রাখলে ক্লোরপাইরিফোস,ডিডিটি, সাইপারমেথরিন ও ক্লোরোথালোনিল এর মতো কীটনাশক দূর হয়। তবে ফল পরিষ্কার করার জন্য ভিনেগার ব্যবহারের ক্ষেত্রে একটু সাবধানতা অবলম্বন করতে হবে। কারণ, অতিমাত্রায় প্রয়োগ করলে ভিনেগারের কটু স্বাদ আঙুর কিংবা বেরির মতো ফলগুলোর স্বাদ নষ্ট করে। এ ক্ষেত্রে প্রথমে পরিমাণমতো পানিতে সামান্য ভিনেগার মেশাতে হবে। তারপর ফলগুলো এক মিনিট ওই পানিতে ভিজিয়ে রাখুন। ফলগুলো পানি থেকে তোলার পর সাধারন পানিতে ধুয়ে নিন।

পাতিলেবুর রস
পাতিলেবুর রস পানিতে মিশিয়ে ফল ভালোভাবে ধুয়ে নিন। এই মিশ্রণ ব্যবহারে সবজিতে উপস্থিত জীবাণু ও ব্যাকটেরিয়া নষ্ট হবে।

বেকিং সোডা
পানিতে বেকিং সোডা মিশিয়ে ফলগুলো কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। তারপর প্রবহমান পানি দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন।

Link copied!