• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

বৃষ্টির সময় দুর্ঘটনা এড়াতে কেমন জুতো পরবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৭, ২০২৪, ০৪:০০ পিএম
বৃষ্টির সময় দুর্ঘটনা এড়াতে কেমন জুতো পরবেন
ছবি: সংগৃহীত

তীব্র তাপদাহের মধ্যেই হঠাত্ বৃষ্টিতে স্বস্তি পেয়েছে সাধারণ মানুষের। খানিকটা সময় বৃষ্টিতেই রোদের তেজ অনেকটাই কমিয়ে দিয়েছে। তবে তীব্র ঝড় বৃষ্টিতেও ভোগান্তি কম থাকে না। কাজের প্রয়োজনে প্রতিদিনই বের হতে হচ্ছে। বৃষ্টির পানি রাস্তায় জমে থাকে। যা থেকে কাদা হয়ে যায়। সেই কাদায় মেখে যায় প্রিয় জুতো আর পোশাক। আবার দুর্ঘটনাবশত যদি পা পিছলে যায় তবেই ঘটে যায় বিপত্তি। তাই বৃষ্টির সময়ও সতর্ক থাকতে হয় সবাইকে।

বৃষ্টির সময় চলাফেরার সুবিধার্থে আরামদায়ক জুতো পরতে হয়। যা পরে আরাম পাওয়া যাবে এবং নিরাপত্তাও মিলবে। কাদায় পা পিছলে যাবে না। তাই দুর্ঘটনার ভয়ও থাকবে না। বৃষ্টির সময় উপযুক্ত জুতা বেছে নিতে কয়েকটি বিষয় মনে রাখুন।

বৃষ্টির সময় ফ্লিপ ফ্লপ স্যান্ডেল পরে আরাম পাবেন। এসব স্যান্ডেল সামনের অংশ চওড়া থাকে। অনেকটা ওয়াই আকৃতির স্ট্র্যাপের মতো। যদি বাড়ি থেকে ঘন ঘন বের হতে হয় তবে  ঝটপট এই স্যান্ডেল পরে নিতে পারেন। কাদা পানি লাগলেও সমস্যা হবে না। বাড়ি ফিরে সহজেই পরিস্কার হয়ে যাবে।

বৃষ্টির সময় চামড়ার জুতা এড়িয়ে চলবেন। পানি লাগলে তা নষ্ট হয়ে যাবে। বৃষ্টির পানিতে যেহেতু জুতো বা স্যান্ডেল ভিজে যাবে। তাই রাবার বা প্লাস্টিকের স্যান্ডেল ব্যবহার করুন। প্লাস্টিকের ব্যালেরিনা সু বেছে নিতে পারেন। এতে পা পিছলে যাবে না। আর সহজেই ধুয়ে নেওয়া যায়। আবার দ্রুত শুকিয়েও যায়।

বৃষ্টির সময় জিগজ্যাগ সোলের জুতো পরতে পারেন। এটাকে সবাই জুতার তলা হিসেবে চিনে। বৃষ্টির সময় সমান সোল ব্যবহার করবেন না। এতে পিছলে যাওয়ার সম্ভাবনা থাকে। আবার কাদা-মাটি সহজে পরিষ্কারও হয় না। জিগজ্যাগ সোলগুলো কর্দমাক্ত এবং এবড়োথেবড়ো রাস্তাগুলোতে চলাচলে খুবই আরামদায়ক হবে।

নরম জুতোর ভেতরে পানি ঢুকলে পায়ের চাপে অস্বস্তিকর আওয়াজ হয়। তাই বৃষ্টির সময় এমন জুতো এড়িয়ে চলুন। স্নিকার্স পরা যেতে পারে। যা বেশ আরামদায়ক হবে এবং পিছলে যাওয়ার ভয় থাকবে না। তবে এটি প্রতিদিন ব্যবহার না করাই ভালো। কারণ পানিতে ভিজে গেলে তা শুকাতে অনেক সময় নেবে।

বৃষ্টির সময় ভুলেও পেন্সিল হিল, বড় হিল জুতো পরবেন না। এই সময় পানির জন্য রাস্তাঘাট ভেঙে নষ্ট হয়ে যায়। তাই পড়ে গিয়ে দুর্ঘটনার ঘটতে পারে। ফ্ল্যাট স্যান্ডেল বা জুতো পরেই আরাম পাবেন। যারা একটু হিল পরতে চান, তারা সমান হিল পরতে পারেন। তবে বৃষ্টির সময় পা ঢাকা জুতা পরাই ভালো। খোলা জুতো পরলে কাদা-পানি ঢুকে পা নষ্ট করে দেবে।

বৃষ্টির সময় বিভিন্ন শপিং মলে স্টাইলিশ জুতো পাওয়া যায়। তা বৃষ্টির সময় পরার জন্যই তৈরি করে প্রস্তুতকারকরা। প্লাস্টিক কিংবা রাবারের জুতোর মধ্যেও বিভিন্ন ডিজাইন করা জুতো পাওয়া যাবে। সেসব শপিংমলগুলো থেকে উপযুক্ত জুতো বেছে নিন। ২০০ থেকে ৫০০  টাকার মধ্যেই প্লাস্টিক অথবা রাবারের জুতা পাওয়া যাবে।

জুতা অবশ্যই ভালো দোকান থেকে কিনুন। অনেক সময় জুতা থেকে পায়ে ইনফেকশন বা অন্য সমস্যা হতে পারে।  ওয়াটারপ্রুফ জুতো ব্র্যান্ডের দোকানেও পাওয়া যাবে। সেখান থেকে ভালো কোয়ালিটির জুতো কিনুন। যা টেকসই হবে।

Link copied!