• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

চোখের পাপড়ি ঘন করার ঘরোয়া উপায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৩, ২০২৩, ০২:০৬ পিএম
চোখের পাপড়ি ঘন করার ঘরোয়া উপায়

চোখ সৌন্দর্যের অন্যতম অংশ। আর চোখের পাপড়ি যদি ছোট হয় তাহলে সৌন্দর্যে কিছুটা হলেও ভাটা পড়ে। তাই আজকাল যাদের চোখের পাপড়ি কম তারা নকল আইল্যাশ ব্যবহার করেন। কিন্তু প্রাকৃতিকভাবেও চোখের পাঁপড়ি ঘন ও বড় করা যায়। চলুন তাহলে জেনে নিই কিছু ঘরোয়া উপায়—

ক্যাস্টর অয়েল
চোখের সাজে নারীরা কাজল ও মাসকারা ব্যবহার করে থাকেন। ফলাফল চোখের পাঁপড়ি ঝরা। এর সমাধান আছে ক্যাস্টর অয়েলে। ক্যাস্টর অয়েল যেমন চুলের বৃদ্ধিতে সহায়তা করে, তেমনি এর প্রাকৃতিক ফ্যাটি এসিড চোখের পাঁপড়ি ঘন ও লম্বা করতে সাহায্য করে। এক টুকরো তুলাতে ক্যাস্টর অয়েল নিয়ে বন্ধ চোখের উপর লাগান। পাঁপড়ির উপর ধীরে ধীরে ম্যাসাজ করুন। সারারাত রেখে দিন। ক্যাস্টর অয়েলের নিয়মিত ব্যবহার আপনাকে চমকে যাওয়ার মতো ফলাফল এনে দিতে পারে।

গ্রিন টি
গ্রিন টি একটি আশ্চর্য জিনিস। প্রতিদিন এক কাপ গ্রিন টি খেলে, এর অ্যান্টিঅক্সিডেন্টের প্রভাবে আপনার চোখের পাঁপড়ি হয়ে উঠবে ঘন-কালো। খাওয়ার পর কাপের নিচে পড়ে থাকা ভেজানো চা-পাতা তুলার উপর করে বা টি ব্যাগটি চোখের উপর দিয়ে রাখুন ৫-১০ মিনিট। সপ্তাহখানেক প্রতিদিন এটি করতে পারলে লক্ষ্যণীয় পরিবর্তন চোখে পড়বে।

অলিভ অয়েল
চুলের বৃদ্ধিতে অলিভ অয়েলের বিশেষ ভূমিকার কথা আমরা সবাই জানি। চোখের পাঁপড়ির ক্ষেত্রেও এটি সমান উপকারী। আঙুলের ডগায় এক ফোঁটা অলিভ অয়েল নিয়ে চোখের পাঁপড়ির উপর ১ মিনিট ধরে ম্যাসাজ করুন। সারারাত রেখে দিন । পরদিন সকালে হালকা গরম পানি দিয়ে চোখ ধুয়ে ফেলুন।

পেট্রোলিয়াম জেলি
হাতের আঙুলে পেট্রোলিয়াম জেলি নিয়ে কিছুক্ষণ ঘষুন। এতে পেট্রোলিয়াম জেলি একটু গরম হয়ে উঠবে। তারপর সেটি সাবধানে চোখের পাঁপড়ির পাশ ঘেঁষে ম্যাসাজ করুন। চোখের পাতা ম্যাসাজ করা হয়ে গেলে চোখের পাপড়িগুলোতে পেট্রোলিয়াম জেলি ম্যাসাজ করুন। একইভাবে চোখের নিচের পাপড়িগুলোতেও পেট্রোলিয়াম জেলি ম্যাসাজ করুন। পেট্রোলিয়াম জেলি ত্বককে ময়েশ্চারাইজ করে। এটি ত্বকের ময়েশ্চার ধরে রাখতে সাহায্য করে যা চোখের চারপাশে বলিরেখা পড়া রোধ করে। এভাবে প্রতিদিন রাতে শোবার আগে করুন। সারারাত রাখার পর, সকালে উঠে মুছে ফেলুন। পার্থক্য নিজেই টের পাবেন।

ভিটামিন- ই ক্যাপসুল
ভিটামিন- ই চুলের ফলিকলগুলোতে রক্ত চলাচল বৃদ্ধি করে। এই স্টিমুলেশন চোথে নতুন পাঁপড়ি গজাতে সাহায্য করে। খাওয়ার জন্য যে ভিটামিন- ই ক্যাপসুল পাওয়া যায় সেসব ক্যাপসুলই ব্যবহার করুন। ক্যাপসুলটি ভেঙে ভেতরকার তেলটুকু বের করে নিন। রাতে ঘুমাতে যাওয়ার আগে এই তেল চোখের পাঁপড়ির উপর লাগিয়ে নিন। সারারাত রেখে দিন।

Link copied!