• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

গর্ভাবস্থায় দাঁতের সমস্যা হলে কী করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৫, ২০২৩, ০৪:৪৯ পিএম
গর্ভাবস্থায় দাঁতের সমস্যা হলে কী করবেন
গর্ভকালীন অবস্থায় দাঁতের যত্ন নেওয়া জরুরি। ছবি : সংগৃহীত

গর্ভকালীন অবস্থায় নারীর শরীরে হরমোনের পরিবর্তন ঘটে। এসময় শারীরিক নানান জটিলতা দেখা দেয়। তারমধ্যে কারও কারও দাঁতেরও সমস্যা দেখা দেয়। দাঁতের সমস্যা হওয়ার পেছনেও কিছু কারণ রয়েছে। চলুন, এসব সমস্যার কারণও প্রতিকার জেনে নিই।

এ সময় হরমোনের পরিবর্তন ঘটার কারণে মুখে লালার পরিমাণ কমে যায়। যে কারণে দাঁতে ক্যারিজ হওয়ার প্রবণতা বেড়ে যায় বহুগুণ। গর্ভাবস্থায় অনেক নারীর বমি হয়। এজন্য মুখে অ্যাসিডের পরিমাণ বেড়ে যায়। অনেকেই না বুঝে সঙ্গে সঙ্গে ব্রাশ করেন। ফলে দাঁতের এনামেল ক্ষতিগ্রস্ত হয়।

গর্ভবতীর ঘনঘন খাওয়ার ইচ্ছা জাগে। খাবার শেষে অলসতা করে অনেকেই দাঁত পরিষ্কার করেন না বা করতে চান না। এজন্য দাঁতে দুর্গন্ধ এবং ডেন্টাল প্লাগের সৃষ্টি হয়। গর্ভাবস্থায় অনেকের ক্যালকুলাস বা জিনজিভাইটিসের কারণে মাড়ি ফুলে যায়। যে কারণে দাঁত থেকে রক্ত পড়তে পারে।

অনেকের গর্ভকালীন সময় টুথপেস্ট ব্যবহার করলে বমির ভাব হয়। এর জন্য ক্ষতিকর উপাদান ছাড়া মাউথওয়াশ দুই ফোঁটা নিয়ে ব্যবহার করা যেতে পারে। পাশাপাশি বেশি করে পানি পান করতে হবে। 

দাঁতে ব্যথা হলে চিকিৎসকের পরামর্শ ছাড়া কোনও ধরনের সেবন করা উচিত নয়। গর্ভাবস্থায় দাঁত মজবুত করতে ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার দুধ, ডিম, শাকসবজি ইত্যাদি বেশি বেশি খেতে হবে। এছাড়া ভিটামিন সি ও ভিটামিন বি১২ জাতীয় খাবার বেশি করে খাওয়া উচিত।

গর্ভকালীন দাঁতের সমস্যা দেখা দিলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

Link copied!