• ঢাকা
  • মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১,

ফুচকা খেলে কী হয়?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৪, ২০২৩, ০৪:৪৪ পিএম
ফুচকা খেলে কী হয়?

স্ট্রিটফুড হিসেবে ফুচকা খুবই জনপ্রিয়। বোধহয় এমন কাউকে খুঁজে পাওয়া যাবে না যে ফুচকার স্বাদ গ্রহণ করে নি। শুধু স্বাদ নয়, ফুচকা যে পুষ্টিগুণে ভালো এটি হয়তো অনেকেই জানেন না। তবে সঠিক পরিবেশে, ভালো মানের, উপযুক্ত উপাদান দিয়ে তৈরি করলে ফুচকা খাওয়ার স্বাস্থ্য উপকারিতাও পাওয়া যাবে। চলুন তাহলে জেনে নেওয়া যাক ফুচকা খেলে কী কী উপকার হয়-

তেঁতুল 
ফুচকাতে ব্যবহার করা হয় তেঁতুলের পানি। এই তেঁতুলের পানিতে ধনেপাতা, বিট লবণ, কাঁচা মরিচ সবই থাকে। তাই এই পানি খেলে হজম শক্তি বাড়বে কারণ তেঁতুল শরীরে জন্য খুব ভালো। তেঁতুলে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। তেঁতুল খেলে শরীরে খাবার খুব দ্রুত হজম হবে।

পুদিনা পাতা/ ধনে পাতা
ফুচকাতে পুদিনা পাতা বা ধনেপাতা ব্যবহার করা হয়। দুই ধরনের পাতাতেই অন্ত্রের সমস্যা দূর করে। পাশাপাশি রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ায়।

কাঁচা মরিচ
ফুচকাতে ব্যবহার করা হয় কাঁচা মরিচ। এটি শুধু রান্নার স্বাদই বাড়ায় তা নয়, এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন সি রয়েছে। এটি খেলে ওজন নিয়ন্ত্রণে থাকবে। শুধু তাই নয়, যাদের অ্যানিমিয়া রয়েছে বা রক্তাল্পতা ভুগছেন তারা প্রতিদিন কাঁচা মরিচ খেতে পারেন।

বিট লবণ
ফুচকাতে ব্যবহার করা হয় বিট লবণ। এটি শুধু খাবারে স্বাদ বাড়ায় না, এতে থাকা অ্যান্টি ইনফ্লেমেন্টারি যৌগ পেট ফোলা বা পেট ব্যথা কমাতে সাহায্য করে। পেট সংক্রান্ত যে কোনো রোগ কমাতে পারে।

যেভাবে খাবেন
ফুচকাও বেশি খাবেন না। বাইরে বানানো ফুচকা খাওয়ার চেয়ে সঠিক পরিমাণে সব উপকরণ দিয়ে ঘরেই তৈরি করে খেতে পারেন ফুচকা।

Link copied!