• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

বয়স ৪০ পেরুলেই নারীদের শরীরে বাঁধে যেসব রোগ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ৮, ২০২৪, ০৩:২০ পিএম
বয়স ৪০ পেরুলেই নারীদের শরীরে বাঁধে যেসব রোগ
ছবি: সংগৃহীত

নারীরা সব বিষয়েই যত্নবান হন। কিন্তু নিজের বেলায় একটু উদাসীন। বিশেষ করে নিজের স্বাস্থ্য নিয়ে খেয়ালিপনা বেশি করেন নারীরা। নিজেকে যেন অসুস্থ অবস্থায় মানতেই চান না। পরিবারে কার কী লাগছে, কাকে কী করে দিতে হবে, কে কখন কোন খাবার আর কোন মেডিসিন খাবে সবকিছুই খেয়াল রাখেন তারা। শুধু নিজের শরীরের কোনো সমস্যা হলেই যেন নিরবে চেপে যান। যা সত্যিই ভয়ঙ্কর। কারণ নিরবে চেপে যাওয়া এই সমস্যা একসময় চড়াও হয়ে উঠতে পারে। বিশেষ করে বয়স ৪০ পার হলেই নারীদের শরীরে বাসা বাধতে পারে নানা রোগ। তাই ৪০ বছর হলেই নারীদের নিয়মিত শারীরিক পরীক্ষা করা জরুরি বলে মনে করেন বিশেষজ্ঞরা।

নারীরা নানা মানসিক বা শারীরিক চাপে থাকেন। তাদের সন্তান প্রসব করতে হয়। সন্তানকে নিয়মিত বুকের দুধ খাওয়াতে হয়। আবার ঘরের ভারী কাজগুলোও হয়তো করতে হচ্ছে। তাই নানা কারণেই নারীরা স্বাস্থ্যঝুঁকির সম্মুখীন হন। যেকোনো সমস্যা প্রাথমিক অবস্থাতে ধরা পড়লে এবং তা যত্ন করলে সেরে উঠা সম্ভব। চলুন জেনে নেই ৪০ এর পর নারীদের কোনো বিষয়ে সতর্ক হতে হবে।

বিশেষজ্ঞরা জানান, বয়স ৪০ হলে প্রত্যেক নারীর বিশেষ কিছু স্বাস্থ্য পরীক্ষা করা জরুরি। বিশেষ করে জরায়ুর প্রদাহ, ক্যানসার, হাড় ক্ষয়সহ নানা জটিলতা এই সময় বাড়তে পারে। এরজন্য় পরীক্ষা–নিরীক্ষা করে নিতে হবে।

নারীরা বিশেষজ্ঞের পরামর্শে পেটের আলট্রাসনোগ্রাম বা প্যাপস স্মিয়ার পরীক্ষা করাতে পারেন। তাছাড়া স্তন ক্যানসারের ঝুঁকি থাকে নারীদের। তাই পরিবারে কারও স্তন ক্যানসারের ইতিহাস থাকলে এই বিষয়েও সতর্ক হতে হবে। তবে ৪০ বছর পেরুলেই নিয়মিত স্তনের আলট্রাসাউন্ড এবং ম্যামোগ্রাম পরীক্ষা করানো উচিত। এতে স্তন ক্যানসারের জটিলতা এড়ানো যাবে।

এছাড়াও নারীদের একটি সাধারণ সমস্যা হাড় ক্ষয়। এই সমস্যায় নিয়মিত শরীরচর্চা করতে হবে বিশেষজ্ঞের পরামর্শে। সঙ্গে প্রয়োজনীয় খাবার এবং ওষুধ খেতে হবে।

নারীদের রজোনিবৃত্তির (মেনোপজ) সময় থেকে হাড় ক্ষয়ের বিষয়টি আরও মারাত্মক হতে পারে। এছাড়াও অস্টিওপরোসিস, অস্টিওআরথ্রাইটিস ইত্যাদি সমস্যা নারীদের বেশি কাবু করে দেয়। তাই নিয়মিত হাড়ের অবস্থা সম্পর্কে সচেতন হতে হবে। আর এক্সরে করে, রক্তে ক্যালসিয়াম, ভিটামিন ডির পরিমাণ দেখে নিতে হবে। আবার বোন মিনারেল ডেনসিটি বা বিএমডি পরীক্ষা করেও হাড়ের অবস্থা সম্পর্কে জানা যাবে।

বিশেষজ্ঞরা জানান, নারীদের হার্টের সমস্যাও বেশি থাকে। এটি ইস্কিমিক হার্ট ডিজিজ। বয়সের সঙ্গে সঙ্গে ইস্ট্রোজেন হরমোনের ঘাটতি থেকে এই হার্টের রোগ আরও বেড়ে যেতে পারে।

এর বাইরেও রয়েছে ডায়াবেটিস. কোলেস্টোরেলের সমস্যা। মেনোপজের পর অতিরিক্ত ওজন বৃদ্ধি তো রয়েছেই। মেনোপোজের পর নারীদের কান–মাথা গরম হয়ে যাওয়া, হাত–পা জ্বালাপোড়ার মতো সমস্যা হতে পারে। তাই নিয়মিত বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত।

Link copied!