• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

শিশুর পড়ার অভ্যাস গড়ে তুলবেন যেভাবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৯, ২০২৩, ০৬:০১ পিএম
শিশুর পড়ার অভ্যাস গড়ে তুলবেন যেভাবে
শিশুর পড়ার অভ্যাস তৈরি করা গুরুত্বপূর্ণ । ছবি : সংগৃহীত

পড়ার অভ্যাস ছোটবেলা থেকেই গড়ে ওঠা প্রয়োজন। এটি জীবনের গুরুত্বপূর্ণ একটি কাজ। আর শিশুর সফলতা অর্জন কিংবা মানসিক বিকাশে পড়ার অভ্যাস আরও বেশি জরুরি। এটি শিশুর মস্তিষ্ক বিকাশে সহায়তা করে। কিন্তু বিপত্তি ঘটে শিশুকে পড়াতে বসানোর বেলায়। খেতে না চাওয়ার মতো অনেক শিশু পড়তেও চায় না। 

আসলে তার যখন যা ইচ্ছা হয় সেটিই সে করতে চায়। তবে তার এই ইচ্ছাকে কাজে লাগিয়ে পড়ার অভ্যাসটিও তৈরি করে ফেলতে হবে সুযোগ বুঝে।

শিশুর পড়ার অভ্যাস গড়ে তোলার সর্বোত্তম হলো পড়ার জন্য নির্দিষ্ট স্থান তৈরি করা। এটি কেবল ঘরের ছোট কোনও কোণ হতে পারে। যেখানে শিশু পছন্দ করবে এমন আকর্ষণীয় পড়ার উপকরণগুলোও থাকবে। 

একটি আরামদায়ক চেয়ার, ছোট টেবিল দিয়ে ওর জন্য পরিবেশটা অনুকূল করতে হবে। যেন প্রিয় বই পড়ার সময়টাকে সে নিজের মতো করে উপভোগ করতে পারে। শিশুরা বড়দের অনুসরণ করে। 

তাই তাকে যদি এ অভ্যাসে ঢুকাতে চান তাহলে তার সামনে আপনাকেও একই কাজ করতে হবে। অন্যান্য কাজের পাশাপাশি শিশুর সামনে আবেগ দিয়ে বই পড়ুন। এজন্য ম্যাগাজিন, গল্পের বই বা যেকোনো বই পড়তে পারেন। মূলত শিশুর মধ্যে পড়ার অভ্যাস গড়ে তুলতে হলে তাদের সামনে বড়দেরও কিছু না কিছু পড়তে হবে। তাহলে সে বুঝবে পড়া একটি অপরিহার্য বিষয়।

শিশু কী পড়তে আগ্রহবোধ করসে খেয়াল করুন। এবং সেটি ওকে বেছে নিতে দিন। শিশুকে স্থানীয় লাইব্রেরি বা নিকটবর্তী বইয়ের দোকানে নিয়ে যান। সেখানে সে কী পড়তে চায় তা স্বাধীনভাবে বাছাই করতে দিন, যা ওর আগ্রহকেও বাড়িয়ে তুলবে।

আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো, পড়া মানে শুধু বই নিয়ে বসে থাকা অথবা ভালো বইতে মগ্ন থাকা নয়। একটি সাধারণ দিনে ছোট ছোট পড়ার মুহূর্তগুলো শিশুর পড়ার অভ্যাস তৈরি করতে অনেক বেশি সহায়তা করতে পারে। 

তার জন্য পড়ার ফাঁকে ফাঁকে এমন কিছু শেখান যেটিতে পড়ার প্রতি তার আগ্রহ বাড়াবে। সেটি হতে পারে বাজারের তালিকা বানানো শেখা, রাস্তার চিহ্ন, রেসিপি, মানচিত্রসহ আরও মজার বিষয়গুলো।

শিশুর পড়ার জন্য নানারকম উপকরণ রাখুন। যা তাদের পড়ার আগ্রহ বাড়াতে সাহায্য করতে পারে। এটি করলে তার পড়া শুধু পাঠ্যবইয়ের মধ্যে সীমাবদ্ধ থাকবে না। বাইরের জগৎ নিয়েও আগ্রহ তৈরি হবে। সঙ্গে এটিও ভাববে যে, কেবল পড়তে বসলেই অনেক কিছু জানা সম্ভব। এবং দিনের নির্দিষ্ট একটি সময় সে নিজে থেকেই পড়তে বসতে চাইবে।

Link copied!