• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

কৃত্রিম বুদ্ধিমত্তা শিগগিরই মানুষের চেয়ে বেশি বুদ্ধিমান হয়ে যাবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২, ২০২৩, ১২:৫৯ পিএম
কৃত্রিম বুদ্ধিমত্তা শিগগিরই মানুষের চেয়ে বেশি বুদ্ধিমান হয়ে যাবে

কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) জনক হিসেবে ব্যাপকভাবে পরিচিত ৭৫ বছর বয়সী জিওফ্রে হিন্টন। সম্প্রতি গুগল থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন। এরপরই এআই নিয়ে নিউইয়র্ক টাইমসকে একটি বিবৃতি দিয়েছেন। তিনি কৃত্রিম বুদ্ধিমত্তার ক্রমবর্ধমান অগ্রগতির বিষয়ে সতর্ক করে দিয়ে চাকরি ছেড়ে দিয়েছেন। বর্তমানে তিনি তার কাজের জন্য অনুতপ্ত বলেও জানিয়েছেন।

মঙ্গলবার (২ মে) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, কৃত্রিম বুদ্ধিমত্তার ক্রমবর্ধমান অগ্রগতির বিষয়ে সতর্ক করে দিয়ে চাকরি ছেড়ে দিয়েছেন ৭৫ বছর বয়সী জিওফ্রে হিন্টন।

তিনি বিবিসিকে বলেন, “কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই চ্যাটবট বেশ ভীতিকর। এই মুহূর্তে এআই আমাদের চেয়ে বেশি বুদ্ধিমান নয়।  তবে শিগগিরই তারা আমাদের থেকেও বুদ্ধিমান হয়ে যেতে পারে।”

হিন্টন জানিয়েছেন, গুগলের চাকরি ছেড়ে দেওয়ার পেছনের প্রধান কারণ ছিল তার বয়স। তিনি বলেন, “বর্তমানে আমার বয়স ৭৫। তাই আমি মনে করি এখন অবসর নেওয়ার সময়।”

হিন্টনের ডিপ লার্নিং ও নিউরাল নেটওয়ার্কের ওপর গবেষণার কারণেই মূলত চ্যাটজিপিটির মতো কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন চ্যাটবটের পথ প্রশস্ত হয়েছে। কম্পিউটার সায়েন্টিস্ট এবং ব্রিটিশ-কানাডিয়ান এ কগনিটিভ সাইকোলজিস্ট বিবিসিকে বলেছেন, চ্যাটবট শিগগিরই মানুষের মস্তিষ্কের তথ্যের মাত্রা ছাড়িয়ে যেতে পারে। এই মুহূর্তে আমরা দেখতে পাচ্ছি জিপিটি-৪ একজন মানুষের মতোই সাধারণ জ্ঞান রাখছে। তবে মানুষের সঙ্গে যুক্তিতে অতটা ভালো না হলেও ধীরে ধীরে তা উন্নতি করছে। এর অগ্রগতির হারের প্রেক্ষিতে আমরা আশা করছি বিষয়গুলো খুব দ্রুত হবে। এটা নিয়ে আমাদের চিন্তা করতে হবে না।

হিন্টন বলছেন, অসৎ ব্যক্তিরা অসৎ উদ্দেশ্যে এআইকে ব্যবহার করবে। বিবিসি এই বিষয়ে বিস্তারিত জানতে চাইলে উত্তরে তিনি বলেছেন, “উদাহরণস্বরূপ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মতো কিছু খারাপ ব্যক্তি কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন রোবটকে তাদের নিজস্ব উপলক্ষ্য বস্তাবায়নের মতো সক্ষমতা প্রদান করবে।”

তিনি সতর্ক করে দিয়ে বলেন, “এই উপলক্ষ্য হতে পারে, আমাকে আরও শক্তিশালী হতে হবে।”

তিনি বলেন, আমরা যে ধরনের বুদ্ধিমত্তার বিকাশ করছিলাম বর্তমানের আমাদের কাছে থাকা কৃত্রিম বুদ্ধিমত্তা তার থেকে খুবই আলাদা।

এদিকে মার্কিন সম্প্রচার মাধ্যম সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, হিন্টন গুগল ছেড়েছেন, যাতে বিশেষভাবে গুগলের সমালোচনা পরিবর্তে কৃত্রিম বুদ্ধিমত্তা এবং এর ঝুঁকি সম্পর্কে নির্দ্বিধায় কথা বলতে পারেন।

গুগলের প্রধান বিজ্ঞানী জেফ ডিন বলেন, হিন্টন এআইয়ের ক্ষেত্রে মৌলিক সাফল্য এনে দিয়েছেন। তার অবদানের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছেন তিনি।

সিএনএনকে দেওয়া এক বিবৃতিতে ডিন বলেছেন, “আমরা কৃত্রিম বুদ্ধিমত্তার ঝুঁকিগুলো খুঁজে বের করছি।”

বিশ্বের অনেক বড় বড় প্রতিষ্ঠান কর্মী কমিয়ে কৃত্রিম বুদ্ধিমত্তার মতো প্রযুক্তির দিকে ঝুঁকছে।

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, কৃত্রিম বুদ্ধিমত্তা (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) মাত্রাতিরিক্ত ব্যবহারে কর্মসংস্থানে প্রভাব ফেলতে চলছে। মানুষের জায়গা নিয়ে নেবে রোবট।

প্রতিবছর সুইজারল্যান্ডের দাভোসে একটি বৈঠকের আয়োজন করেন বিশ্ব নেতারা। বৈঠকে আলোচনা করে তারা দেখেছেন, ২০২৭ সালের মধ্যে ৬ কোটি ৯০ লাখ কর্মসংস্থান সৃষ্টির বিপরীতে ৬ কোটি ৯৯ লাখ চাকরি বিলুপ্ত করতে পারেন নিয়োগকর্তারা। ফলে ১ কেটি ৪০ লাখ চাকরির বাজার হারাবে, যা বর্তমান কর্মসংস্থানের ২ শতাংশের সমান।

তবে (এআই) প্রযুক্তি পরিচালনার জন্যও নতুন কর্মী প্রয়োজন হবে। ২০২৭ সালের মধ্যে ডাটা বিশ্লেষক, বিজ্ঞানী, মেশিন লার্নিং বিশেষজ্ঞ এবং সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদের নিয়োগ বাড়বে বলে পূর্বাভাসে জানিয়েছে ডব্লিউইএফ।

Link copied!