• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

ক্রিসমাস ট্রি সাজাতে যা মনে রাখবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৪, ২০২২, ০৭:৪৬ পিএম
ক্রিসমাস ট্রি সাজাতে যা মনে রাখবেন

২৫ ডিসেম্বর বড়দিন। যিশু খ্রিস্টের জন্মদিন। গির্জায় প্রার্থণা শেষে কেক কাটা হয়। একে অপরকে মিষ্টি মুখ করিয়ে শুরু হয় দিনটি। এই দিনটিতে ঘর সাজানো হয় রঙিন আলোয়। বাড়িতে বিভিন্ন ধরণের খাবার তৈরি করে। তবে প্রধান আকর্ষণ থাকে ক্রিসমাস ট্রি। ইতোমধ্যে বাড়িতে বাড়িতে, দোকানে, পার্কে ক্রিসমাস ট্রি সাজানো শুরু হয়েছে। সাধারণত ক্রিসমাস বল, রঙিন পপস আর রঙিন আলো দিয়ে ক্রিসমাস ট্রি সাজানো হয়। তবে ক্রিসমাস ট্রি শুরু সাজালেই হবে না। এটি সাজানোর সময় কিছু কাজ করতে হবে।

খ্রিস্টান ধর্মীয়দের মধ্যে বিশ্বাস রয়েছে, ক্রিসমাস ট্রিকে কিছু জিনিস দিয়ে সাজানো মঙ্গলজনক। তাই ক্রিসমাস ট্রি সাজানোর সময় এসব বিষয় অবশ্যই মনে রাখবেন।

  •   ক্রিসমাস ট্রি সাজাতে ছোট রঙিন উপহারের বাক্স রাখুন। বিশ্বাস করা হয়, ক্রিসমাস ট্রিতে ছোট রঙিন উপহারের বাক্স রাখলে ঘরে ঘরে আনন্দের পরিবেশ বিরাজ হয়।
  • ক্রিসমাস ট্রিতে লাল রঙের ফিতে বেঁধে নিন। এতে তিনটি কয়েন ঝুলিয়ে রাখুন। এই প্রথা বহু পুরোনো। বাড়িতে ক্রিসমাস ট্রি সাজাতে লাল রঙের ফিতা লাগাতে ভুলবেন না। এটিও শুভ বলে মনে করা হয়। বিশ্বাস করা হয়, ক্রিসমাস ট্রিতে লাল রঙের ফিতা যোগ করলে বাড়িতে অর্থের অভাব হয় না।
  • পরিবারের সবাই মিলে ক্রিসমাস ট্রি সাজাতে হবে। বিশ্বাস করা হয়, পরিবারের সবাই মিলে ক্রিসমাস ট্রি সাজালে সবার মধ্যে ভালোবাসা ও সম্প্রীতি বজায় থাকবে।
  • দোকানে বা পার্কে ক্রিসমাস ট্রি সাজানো হয়। তবুও বাড়িতে ক্রিসমাস ট্রি অবশ্যই সাজাবেন। কারণ বিশ্বাস করা হয়, যিশুর জন্ম হয়েছিল রাতে। তখন জঙ্গলের সব গাছ জ্বলতে শুরু করে। গাছগুলো ফল দিয়ে ভরা ছিল। তাই বাড়িতে ক্রিসমাস ট্রি সাজানো মঙ্গলজনক। এটি জীবনে নতুন আশা সঞ্চার করবে।
  •  ক্রিসমাস ট্রিকে সুখ ও সমৃদ্ধির প্রতীক হিসাবে ধরে নেওয়া হয়। বিশ্বাস করা হয়, চির সবুজ দেবদারু জাতীয় এই গাছ অশুভ শক্তির বিনাশ ঘটায়। ফলে এই গাছকে সুন্দর করে সাজালে ঘরে সমৃদ্ধি বাড়ে বলেও মনে করা হয়।

 

 

সূত্র: এই সময়

Link copied!