• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

শীতের কম্বল ভালো রাখতে যা করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৩১, ২০২৩, ১২:২৪ পিএম
শীতের কম্বল ভালো রাখতে যা করবেন
কম্বল রোদে দিলে বেশিদিন ভালো থাকে । ছবি : সংগৃহীত

পৌষের ঠান্ডায় কম্বল ছাড়া শীত সামলানোর কথা ভাবা যায় না। প্রতিটি ঘরে অন্তত একটি করে কম্বল থাকেই। তবে অনেকে রাতে ঘুমানোর সময় গায়ে জড়িয়ে সেটি আবার সকালে ভাঁজ করে রেখে দেন। তবে যত ভালোই হোক না কেন, ঠিকমতো যত্ন না নিলে কম্বল তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। তাই দীর্ঘদিন ভালো রাখতে চাইলে কম্বলের যত্ন নেবেন কীভাবে জেনে নিন।

কম্বলে ধুলা জমে যায়, যেগুলো খালি চোখে দেখা যায় না। তাই মাঝেমাঝে কম্বল ঝুলিয়ে রেখে ভালো করে ঝেড়ে ফেলে রোদে দিন। সপ্তাহে অন্তত দুই থেকে তিন দিন এটি করুন। রোদ না থাকলে আলো-বাতাসে মেলে দিন।

পরিষ্কারের জন্য পুরোনো কোনও ব্রাশও ব্যবহার করতে পারেন। এরজন্য পরিষ্কার জায়গায় কম্বল বিছিয়ে উল্টো দিকে ব্রাশটি কম্বলের গায়ে ভালো করে ঘষে নিন। তাহলে কম্বলের গায়ে আটকে থাকা ধুলা বেরিয়ে যাবে।

কম্বলে দাগ লাগলে তা পরিষ্কার করা কষ্টকর। তবে দাগ তোলার জন্য সাবান ব্যবহার না করাই ভালো। তার পরিবর্তে ঠান্ডা পানির সঙ্গে ডিটারজেন্ট, সোডা মেশাতে পারেন। তারপর দাগ লাগা অংশে এই মিশ্রণটি দিয়ে ভিজিয়ে রাখুন। তারপর শুকনা কাপড় দিয়ে পরিষ্কার করে নিন।
খুব বেশি ময়লা না হলে কম্বল ঘন ঘন কাচতে যাবেন না। 

আর যদি কাচতেই হয়, তা হলে ঠান্ডা পানিতে দশ থেকে পনেরো মিনিট ভিজিয়ে রাখুন। তারপর ডিটারজেন্ট দিয়ে আলতো করে পরিষ্কার করে নিন। মনে রাখতেন গরম পানি ব্যবহার যাবে না। তাহলে কম্বল দ্রুত নষ্ট হয়ে যাবে। 

শীত শেষ হওয়ার পরে যেখানে কম্বল রাখবেন সেখানে কয়েকটি নিমপাতা ছড়িয়ে দিন। তাহলে জীবাণু আক্রমণ করার আশঙ্কা থাকে না।

Link copied!