• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

শখের উপস্থাপনা যখন পেশা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৭, ২০২১, ০৪:০৩ পিএম
শখের উপস্থাপনা যখন পেশা

রকমভেদে পছন্দের তালিকায় অনেক পেশার নামই থাকে। তবে বাস্তবতায় পছন্দের পেশাকে বেছে নেওয়া অনেক সময় আমাদের আয়ত্তের বাইরে চলে যায়। মানুষ সাধারণত শখকে পেশা বানিয়ে নেওয়ার চেষ্টা করে। যদিও খুব কম ক্ষেত্রেই এমনটা হয়। তবে যদি পেশা ও শখ মিলে যায় নিজের শতভাগ দেওয়া সহজ হয়।

অনেকেই শখ করে উপস্থাপনায় আসেন। টিভিতে খবর পড়তে দেখে বা কোনও অনুষ্ঠানে হাস্যোজ্জ্বল কোনো উপস্থাপক বা উপস্থাপিকাকে দেখে নিজের মনেও শখ হতে পারে, বড় হয়ে 'আমিও উপস্থাপিকা হবো'। এমন সুপ্ত ইচ্ছাকে সহজেই বাস্তব রূপ দেওয়া যায়। এর জন্য নিজের দৃঢ়তা ও ইচ্ছেটাকেই শখ পূরণে কাজে লাগাতে হয়।

সাবলীল ভঙ্গিতে নিজেকে আকর্ষণীয় উপস্থাপক বা উপস্থাপিকা হিসাবে প্রস্তুত করা খুব কঠিন কাজ নয়। সহজ কিছু জিনিস নিজের মধ্যে রপ্ত করে নিন। দেখবেন পছন্দের শখকে পেশা বানিয়ে নিতে খুব কষ্ট হচ্ছে না।

বাচনভঙ্গি
উপস্থাপক বা উপস্থাপিকা হতে বাচনভঙ্গি সুন্দর হতে হবে। সুন্দর বাচনভঙ্গি দিয়ে শ্রোতাকে আকর্ষণ করে নেওয়া যায় খুব সহজেই। তাই বাচনভঙ্গি সুন্দর হওয়া উপস্থাপনার প্রথম শর্ত। উপস্থাপককে অবশ্যই সাবলীলভাবে তার বক্তব্য শ্রোতার কাছে পৌঁছে দিতে হবে।

উচ্চারণ

উচ্চারণ সর্বাধিক গুরুত্বপূর্ণ একটি বিষয়। উপস্থাপক বা উপস্থাপিকাকে শব্দের সঠিক উচ্চারণ জানতে হবে। যেটা জানা নেই তা শেখার ব্যাপারে মনোযোগী হতে হবে। আঞ্চলিক ভাষা অবশ্যই পরিহার করতে হবে এবং শুদ্ধ ভাষায় কথা বলা জানতে হবে।

উপস্থিত বুদ্ধি

উপস্থাপনায় উপস্থিত বুদ্ধিও অত্যন্ত জরুরি। যে বিষয় নিয়ে কথা বলছেন বা যেকোনও বিষয়ভিত্তিক সাধারণ জ্ঞান রেখে উপস্থাপক কথা বলবেন। সমসাময়িক বিষয়ে সম্যক ধারণা থাকতে হবে। উপস্থাপনার মাঝে হঠাত কোনও পরিবর্তনকে সাবলীলভাবে উপস্থাপন করে পরিস্থিতি সামলে নেওয়ার কৌশলও জানতে হবে। 

পড়ার অভ্যাস

উপস্থাপক হিসেবে নিজেকে প্রস্তুত করতে অবশ্যই আপনার পড়ার অভ্যাস থাকতে হবে। নিয়মিত বিভিন্ন বই ও খবরের কাগজ পড়ুন। সাম্প্রতিক বিষয় সম্পর্কে জ্ঞান বাড়বে। তবেই আপনি অন্যের কাছে বিষয়টি সুন্দরভাবে উপস্থাপন করতে পারবেন।

শোনার অভ্যাস

বর্তমানে টিভি কিংবা রেডিওতে লাইভ প্রোগ্রাম উপস্থাপনা করতে হয়। এসব প্রোগ্রামে বিভিন্ন ধরনের দর্শক বা শ্রোতা থাকেন। তারা লাইভে ভালো মন্দ বিভিন্ন মন্তব্য করেন। এগুলোকে সুন্দরভাবে সমনবয় করতে হবে। উচ্চশ্রেণির উপস্থাপক অবশ্যই মনোযোগের সাথে দর্শক বা শ্রোতার কথাগুলো শুনবে এবং তাদের মন্তব্যের রুচিশীল উত্তর দিবে।

নিজেকে উপস্থাপন

ক্যামেরার সামনে দাড়াচ্ছেন বলে নিজেকে অতিরিক্ত আড়ম্বর করে উপস্থাপন করছেন তা করবেন না। আবার একেবারে সাদামাটা হয়েও উপস্থাপন হবেন না। অনুষ্ঠানের বিষয় বুঝে নিজের পোশাক ও মেকআপ সামঞ্জস্য করুন। নিজেকে সহজভাবে উপস্থাপন করুন। যাতে আপনি রিলাক্স থাকতে পারেন। 

সঠিক শব্দের গাঁথুনি

কথা বলার সময় বাক্য ব্যবহার করেই আমরা অর্থপূর্ণ মনের ভাব প্রকাশ করি। শব্দের সঠিক গাঁথুনি একটি অর্থপূর্ণ বাক্য তৈরি করে। উপস্থাপনার সময় গল্পের মতো করে আপনার কথা সুন্দর শব্দ সহযোগে গুছিয়ে বলুন। এতে দর্শকের সম্পূর্ণ মনোযোগ আপনার দিকেই থাকবে।

দৃশ্যায়ন করার দক্ষতা

উপস্থাপক বা উপস্থাপিকা তার কথাগুলো এমনভাবে বলবে যা শ্রোতার কাছে দৃশ্যমান হবে। কিছুর বর্ণনা বা কোনো কথা বলার সময় বিষয়টির সুন্দরভাবে তুলে ধরুন। যা সফল উপস্থাপকের নিদর্শন।

সংক্ষিপ্ততা

অল্প কথায় অনেক কিছু বুঝিয়ে দিতে হবে। বক্তব্যকে সংক্ষিপ্ত করে নিতে হবে। অতিরঞ্জিত কোনো কথা না বলে, বরং প্রয়োজনীয় কথাগুলোই গুছিয়ে নিতে হবে। একজন উপস্থাপককে জানতে হবে কোথায় তাকে থামতে হবে এবং কোথা থেকে শুরু করতে হবে।

দর্শকদের দৃষ্টি বোঝা

অনেকেই দর্শকদের চোখে চোখ রাখার কানেকশনটা রপ্ত করতে পারেন না। একজন উপস্থাপকের এই গুণটি থাকা ভালো। ক্যামেরায় তাকিয়ে ভেবে নিবেন আপনি দর্শকদের সঙ্গে কথা বলছেন। দর্শক যেন আপনার সঙ্গে কানেক্ট করতে পারে।  সাথেই কথা বলছেন এবং তার সম্পূর্ণ মনোযোগ তখন আপনি পাবেন।

স্বাভাবিক থাকা

উপস্থাপনায় পরিমিত হাসি আপনাকে আকর্ষণীয় করে তুলবে। গম্ভীর হয়ে না থেকে সাবলীল ভঙ্গিতে স্বাভাবিক থাকতে হবে। নার্ভাস না হয়ে উপস্থাপনের বিষয়টি উপভোগ করুন। নিজের সর্বোচ্চ দিতে পারবেন।


অনুশীলণ

অধ্যাবসায় ও অনুশীলণের কোনো বিকল্প নেই। নিয়মিত অনুশীলণের মাধ্যমে নিজেকে উপস্থাপক হিসেবে সফলভাবে তুলে ধরতে সক্ষম হবেন। ভয় ও জড়তা দূর করে আত্মবিশ্বাসের সঙ্গে নিজেকে তুলে ধরুন। যত অনুশীলণ করবেন ততই নিজেকে নিঁখুতভাবে প্রস্তুত করতে সক্ষম হবেন।

 

Link copied!