• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

প্রেম যেভাবে মজবুত হবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৬, ২০২৪, ০৮:২১ পিএম
প্রেম যেভাবে মজবুত হবে
ছবি: সংগৃহীত

প্রেমে পড়া কিংবা প্রেম ভাঙা দুটোই এখন খুবই সাধারণ বিষয়। কঠিন হচ্ছে প্রেম টিকিয়ে রাখা। প্রথম দেখাতেও প্রেম হতে পারে। আবার সামান্য ভুল বুঝাবুঝিতেও প্রেম ভেঙে যেতে পারে। প্রেমকে টিকিয়ে রাখতে যে যত্ন প্রয়োজন তার অভাবেই হতে পারে বিপত্তি। তাই সঙ্গীর মন রক্ষার্থে শুধু উপহার দিলেই খুশি হবে তা নয়। বরং প্রেমকে মজবুত করতে প্রয়োজন সম্পর্কের সমীকরণটা ঠিক রাখা। সম্পর্কের স্থায়িত্ব টিকবে নিজেদের প্রচেষ্টায়। যতটা যত্নশীল হবেন ততটাই টিকবে প্রেমের সম্পর্ক। শুধু ভালোলাগা আর ভালোবাসার মধ্যেই সীমাবদ্ধ না থেকে আরও কিছু বিষয়ে যত্নশীল হতে হবে।

প্রেমের সম্পর্ক ভালো রাখতে প্রয়োজন বিশ্বাস। একে অপরের প্রতি বিশ্বাস রাখতে হবে। সম্পর্কে খারাপ সময়, ভালো সময় থাকবে। কিন্তু নিজেদের বিশ্বাসকে দৃঢ় রাখতে হবে। যে সম্পর্কে বিশ্বাসের খুটি দুর্বল থাকে সে সম্পর্ক তত তাড়াতাড়ি ভেঙে যায়। তাই বিশ্বাসের ভিত দৃঢ় করে সম্পর্ককে যত্ন করুন। প্রেম মজবুত হবে।

সম্পর্কে পরস্পরের প্রতি সম্মানটাও জরুরি। অন্যের ভালোলাগা, খারাপ লাগাকে সম্মান করতে হবে। দুজন ভিন্নধর্মী মানুষও প্রেমে পড়তে পারেন। দুজনের ভালোলাগার বিষয়গুলো নাও মিলতে পারে। তবুও সম্মানকে হারানো যাবে না। বরং অপরের পছন্দ, ভাললাগাকে সম্মান করুন। পরস্পরের পছন্দ, অপছন্দ, উপলব্ধিগুলো এ়ড়িয়ে যাবেন না। একসঙ্গে পছন্দগুলোকে উপভোগ করুন।

বন্ধুত্ব সম্পর্ক টিকে থাকার পূর্ব শর্ত। সম্পর্কে বন্ধুত্ব থাকাটা জরুরি। দুজন দুজনকে বুঝবে, ভাল লাগা, মন্দ লাগা, ইচ্ছা, আকাঙ্ক্ষা, উদ্বেগ, আনন্দ, চিন্তা সব কিছুই মন খুলে প্রকাশ করতে পারবে। তবেই তো বন্ধু হওয়া যাবে। সম্পর্কে জড়তা বা ভয় থাকলে তা সুস্থ সম্পর্ক হয় না। বরং সম্পর্ক সহজ করতে মন খুলে কথা বলুন।

সঙ্গীর কথা বা আচরণে খারাপ লাগতেই পারে। সে কারণে অযথা রাগ করে থাকবেন না। বরং  কোনও আচরণে যদি খারাপ লাগে তা প্রকাশ করুন। নিজেদের মধ্যে সমাধান করে নিন। রেগে থাকলে সম্পর্ক আরও জটিল হবে। তখন প্রেম আর মজবুত না হয়ে ভেঙে যাবে।

প্রেমের সম্পর্কে মানুষ ভরসা খুঁজে। নিশ্চিন্ত আশ্রয়ের খোঁজ করে। সঙ্গীর ভরসার জায়গাটা তৈরি করে দিন। সবসময় সঙ্গী আগলে রাখুন। যেকোনো পরিস্থিতিতে পাশে থাকুন। মানসিক জোর দিন। প্রয়োজনে সঙ্গী যেকোনো সমস্যা সমাধানে সহযোগিতা করুন। এতে সম্পর্কের গভীরতা বাড়বে।

Link copied!