• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫

ছোট পদক্ষেপে বড় লক্ষ্য অর্জন


ইশতিয়াক হোসেন
প্রকাশিত: ডিসেম্বর ২৫, ২০২২, ০৮:৩১ পিএম
ছোট পদক্ষেপে বড় লক্ষ্য অর্জন

জীবনের লক্ষ্য, উদ্দেশ্য কী- তা ভাবতে ভাবতেই মাস বছর পার করে ফেলেছেন। কোথা থেকে শুরু করবেন, কীভাবে কার সঙ্গে, কখন যোগাযোগ করবেন বা শুরু করবেন তা নিয়েই কত ভাবনা থাকে। বড় পদক্ষেপের আগে ছোট ছোট কিছু ধাপ রয়েছে। যা এড়িয়ে গেলে বড় সফলতা অধরাই থেকে যায়। চলুন জেনে নেই বড় উদ্দেশ্য অর্জনের লক্ষ্যে কিছু ছোট কিন্তু অত্যন্ত প্রয়োজনীয় পদক্ষেপ।

দিনলিপি

সারাদিনের কাজের একটি তালিকা করে ফেলুন। কোন কাজটি কখন কোথায় সম্পন্ন করবেন কতটা সময় লাগবে, কোন কাজটি আগে-পরে করবেন, কারও সহযোগিতা লাগবে কিনা সব আগের দিন রাতে অথবা সকালে লিখে ফেলুন। দিন শেষে দেখবেন সময় মতো সব কাজ শেষ হবে। আত্মতৃপ্তি নিয়ে হয়ত নিজের জন্য কিছু অবসর সময় পেয়ে যেতে পারেন।

কাজ শেষ করার মানসিকতা

কোনও কাজ ফেলে রাখবেন না। সেটা বড় বা ছোট হোক। বাড়ী ঘর পরিষ্কার, থালা বাসন ধোয়া, অথবা বাগানের আগাছা পরিষ্কার করা। এই কাজগুলো তুলে রাখলে এক সময় কাজের বোঝা অনেক বেড়ে যায়। প্রথমে একটু কঠিন মনে হলেও ছোট ছোট কাজগুলো সম্পন্ন করলে দেখবেন এক সময় অভ্যাসে পরিণত হবে।

শরীর চর্চা

ব্যস্ত জীবনে শরীর চর্চার জন্য সময় বের করা একটু কঠিন। তবে শরীর চর্চা বলতে ভারি কোনও  ব্যায়াম নাও হতে পারে। শুধুমাত্র আশপাশের পার্কে ১০ মিনিট হেটে আসুন। পার্ক না থাকলে পাড়া মহল্লার আশপাশ ঘুরে আসুন। মন কিছুক্ষণের জন্য অন্যত্র সরে থাকবে আর হাটা চলার কারণে শরীর চাঙ্গা হবে।

সময় বেধে নিন

কোনও কাজ সম্পন্ন করতে সময় বেধে নিলে ভালো। একবার দুইবার চেষ্টায় দেখা যাবে প্রতিদিনের কাজ প্রতিদিন সময় মতো শেষ হচ্ছে। জমে থাকা কাজের ভার আপনাকে আর বিরক্ত করবে না। সময় বেধে নিলে প্রতিযোগী মনোভাব প্রবর্তন হয়। ব্যক্তি জীবন বা পেশাগত জীবন আত্নবিশ্বাসের সঙ্গে সফলতা পাবেন।

বলার আগে সময় নিন

কথায় বলে বুদ্ধিমান মানুষ আগে শুনে তারপর বলে। উত্তর দেওয়ার আগে সময় নিলে প্রশ্নটি বুঝে গুছিয়ে বলা যায়। সোশ্যাল মিডিয়ার যুগে দ্রুত মন্তব্য করার প্রয়াস দেখা যায়। তবে ভেবে চিন্তে কথা বললে বুদ্ধি দিপ্ত সুচিন্তিত মতামত আপনার সুগঠিত ব্যক্তিত্ব প্রকাশ করবে।

প্রশংসা করুন

আন্তরিক ভাবে প্রশংসা করুন আপনার পরিবারের সদস্যদের, বন্ধু বান্ধব বা সহকর্মীদের। হঠাত্  করে আবার প্রশংসা করা শুরু করবেন না। সুযোগ বুঝে আন্তরিকতার সঙ্গে ধন্যবাদ দিন এবং প্রশংসা করুন। আপনার এই প্রশংসা একজনের দিনের প্রশান্তির খরাকি হবে। ফলশ্রুতিতে সকলের সঙ্গে সম্পর্কের উন্নতি হবে সে সঙ্গে আপনার আত্মবিশ্বাস বৃদ্ধি পাবে।

আয়-ব্যয় সতর্কতা

হিসাব রক্ষন সমৃদ্ধ জীবনের আবশ্যিক অনুসঙ্গ। আয়ের সঙ্গে ব্যয়ের সামঞ্জস্য রাখুন। দিন, সপ্তাহ মাসের খরচ শেষে আপনার হাতে কিছু টাকা থাকলে আপনার সঞ্চয় সমৃদ্ধ হবে। হিসাব রক্ষন আপনার আয়-ব্যয়ের হিসাব রাখবে। ফলে কখন, কোথায় কতটুকু খরচ করা লাগবে জেনে নেওয়া যাবে। এ ছাড়াও অতিরিক্ত ও অপ্রয়োজনীয় খরচ থেকে আপনার টাকাকে বাঁচানো যাবে।

পড়া লেখার অভ্যাস

সফল মানুষের একটি অন্যতম দিক হচ্ছে পড়া লেখার অভ্যাস। স্কুল জীবনের শুরু থেকেই পড়া লেখা চালু হয়। শিক্ষা জীবনের শেষেও এই পড়া লেখার অভ্যাস চালু রাখুন। গবেষণায় দেখা যায়, পড়া লেখার অভ্যাস চিন্তা শক্তি, সৃজনশীলতা, মনের ক্লান্তি দূর করে। এছাড়াও স্নায়ুবিক নানা জটিল রোগ থেকে রক্ষা করে। প্রতিদিন সংবাদপত্র, উপন্যাস অথবা গবেষণাপত্র যেটা হোক পড়া লেখার অভ্যাস ধরে রাখুন।

কৃতজ্ঞতা

জীবনে ইতিবাচক পরিবর্তন চাইলে কৃতজ্ঞতা প্রকাশের চর্চা করুন। অতীতের দুর্ভাগ্য আর ভবিষ্যতের অনিশ্চয়তায় বিসাদগ্রস্ত না হয়ে বর্তমানের ছোট ছোট সময়, অভিজ্ঞতাগুলো উপভোগ করুন। ভালো অর্জনগুলোয় মনযোগী হলে শুধু দৃষ্টিভঙ্গি নয়, আপনার নিজের কী আছে সে বিষয়ও উপলব্ধি ও মূল্যবোধ জন্মাবে।

বিশ্রামের সময়

প্রতিদিনের বিশ্রামের সময় নির্দিষ্ট করে ফেলুন। দুপুরে অথবা রাতে ঘুমাতে যাওয়ার একটি নির্দিষ্ট  সময় অনুসরণ করলে ঘুম সহজে আসে ও ভালো ঘুম হয়। এর জন্য ঘুমের আগে গোসল করে নিতে পারেন। বিকেলে হাটাহাটি করা রাতে ভালো ঘুমের জন্য অনেক উপকারী। রাতে পর্যাপ্ত ঘুম হলে বুদ্ধি, চিন্তা শক্তি ও মনযোগ বৃদ্ধিসহয় হৃদরোগ কমে যায়।

পরিপাটি গোছানো কর্মক্ষেত্র দেখতে যেমন সুন্দর তেমনই পেশাদার মনোভাবের লক্ষণ। কাজের প্রতিটি জিনিস সুন্দরভাবে যায়গা মতো তুলে রাখলে কাজ সহজ হওয়ার সাথে সাথে দ্রুত, নির্ভুল হয়। অনেকেই এই সব কাজগুলো প্রতিদিন করে থাকেন। আর যারা এখনও লক্ষ্য উদ্দেশ্যের গোলক ধাঁদায় ঘুরে বেড়াচ্ছেন তারা আজই শুরু করে দিন এসব ছোট ছোট অভ্যাস।

Link copied!