• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

ফল খাওয়ার সঠিক সময় কখন?


নাইস নূর
প্রকাশিত: নভেম্বর ১৫, ২০২২, ০১:১৯ পিএম
ফল খাওয়ার সঠিক সময় কখন?

যারা বিভিন্ন রোগে আক্রান্ত, তাদের ফল খাওয়া তো জরুরিই। আবার একজন সুস্থ মানুষেরও ফল খাওয়ার অভ্যাস প্রতিদিন থাকতে হবে। রোগ প্রতিরোধক্ষমতা বাড়ানোর পাশাপাশি ফল ত্বক ভালো রাখতে সাহায্য করে। তবে ফল খাওয়ার রয়েছে কিছু নিয়মকানুনও।

সংবাদ প্রকাশকে এমনটিই জানালেন রাজধানীর ল্যাবএইড হাসপাতালের পুষ্টিবিদ সামিয়া তাসনিম।

সামিয়া তাসনিম বলেন, “যারা ডায়াবেটিসে আক্রান্ত, তাদের ঘুমানোর এক ঘণ্টা আগে ফল খেতে হবে। ঘুমানোর আগে ফল খাওয়া তাদের একদম ঠিক নয়। অনেকের আবার শারীরিক জটিলতা না থাকলেও রাতে ফল হজম হতে চায় না। তাই ফল খাওয়ার সবার জন্য উত্তম সময় হলো সকাল কিংবা মধ্যদুপুর। এ ছাড়া মিড মর্নিং কিংবা দুপুরের মাঝামাঝি ফল খাওয়া যেতে পারে।”

সকালে খালি পেটে ফল খাওয়া যাবে বলে জানিয়েছেন সামিয়া তাসনিম। তিনি বলেন, “সকালের শুরুতে সবাইকে আমরা পরিমাণমতো কার্বোহাইড্রেট খেতে বলি। রুটি না হয় ভাত। যারা এসব খেতে চান না তাদের জন্য ছোলা খুব উপকারী হবে। আর যারা সকালে ভীষণ ব্যস্ত থাকেন নাশতা না খেয়ে বাইরে যান প্রায়ই। তারা দুটো খেজুর খেতে পারেন। এটা স্বাস্থ্যের জন্য উপকারী। এতে ক্যালোরি, পটাশিয়াম,আয়রন সবই আছে। খালি পেটে খেজুর খেলেও কোনো অসুবিধা হয় না।”

এ ছাড়া সকালে নাশতার পরে দুই থেকে আড়াই কাপ ফল প্রতিদিন সুস্থ মানুষের খাওয়া প্রয়োজন বলে জানান এই পুষ্টিবিদ।
অন্যদিকে দুপুরে খাবারের পর টকজাতীয় ফল খাওয়ার পরামর্শ দেন তিনি। এ বিষয়ে বলেন, “দুপুরে মৌসুমি ফল খেলে ভালো হয়। যেমন কমলা, মাল্টা, জাম্বুরা, আমড়া কিংবা আমলকী খাওয়া যেতে পারে। তবে যে ফলই খাবেন, সেটার দুটোই যথেষ্ট। মনে রাখতে হবে যেসব ফলে চিনি আছে, সেগুলোর ক্যালোরি অবশ্যই পরিমাপ করে খাওয়া ভালো। তবে সুস্থ ব্যক্তি খেজুর এবং কলা দিনের যেকোনো সময়ই খেতে পারবেন। এই দুটো ফলই দেহে খুব দ্রুত শক্তি জোগায়।”

সামিয়া তাসনিম বলেন, “নিজেকে ফিট রাখতে ভিটামিন সি-জাতীয় ফল কমপক্ষে প্রতিদিন একটি করে হলেও খাওয়া উচিত। প্রতিদিন একটা পেয়ারা খেলেও স্বাস্থ্যের জন্য উপকারী হবে।”

তিনি জানান, সব ধরনের মানুষের আদর্শ জীবনযাপনের জন্য খাদ্যতালিকায় অবশ্যই ফল রাখতে হবে।
 

Link copied!