• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

কোন সময়ে পানি পান সবচেয়ে ভালো?


ঝুমকি বসু
প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২২, ০৭:১২ পিএম
কোন সময়ে পানি পান সবচেয়ে ভালো?

শরীর সুস্থ রাখতে হলে অবশ্যই পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে। তবে ব্যস্ততার কারণে আমরা নিয়মমতো পানি পান করতে ভুলে যাই। পরিমাণমতো পানি পান না করলে শরীরের নানাবিধ সমস্যা দেখা দেয়। আয়ুর্বেদ চিকিৎসা অনুযায়ী, শরীর সুস্থ রাখতে দিনের নির্দিষ্ট সময়ে সঠিক পরিমাণে পানি পান করা উচিত। আসুন জেনে নিই কোন সময়ে পানি পান সবচেয়ে ভালো–

১. ঘুম থেকে উঠে খালি পেটে দুই গ্লাস পানি পান করা শরীরের জন্য সবচেয়ে ভালো। এই পানি পান করার ফলে শরীরের সব অঙ্গপ্রতঙ্গ সক্রিয় হয়ে উঠবে।

২. দুপুরের খাবার কিংবা রাতের খাবারের অন্তত আধাঘণ্টা আগে পানি পান করা উচিত।

৩. গোসলের আগে এক গ্লাস পানি পান করতে পারেন। এতে উচ্চ রক্তচাপ স্বাভাবিক থাকবে।

৪. দুপুর ও রাতের খাবারের সময়ে পানি পান করতে ভুলবেন না। যখনই পিপাসা অনুভব করবেন তখনই পানি পান করবেন।

৫. খাবারের অন্তত আধা ঘণ্টা আগে পানি পান করতে হবে। এতে হজমশক্তি ভালো হবে।

চিকিৎসকের মতে, শতকরা ৯০ ভাগ ক্ষেত্রে পানি পান করা উচিত তেষ্টা পেলে। ডায়াবেটিস থাকলে অনেক সময় শরীরে পানির চাহিদা না থাকলেও তেষ্টা পায়। কিডনি ঠিক থাকলে তাতে ক্ষতি নেই। কারণ যত বার প্রস্রাব হয় তার সঙ্গে কিছুটা করে সুগার বেরিয়ে গিয়ে উন্নতিই হয় রোগের। তবে হার্ট ফেলিওর, ক্রনিক কিডনির অসুখ, অনিয়ন্ত্রিত রক্তচাপ ইত্যাদির কারণে যাদের লবণ কম খেতে হয়, তাদের পানির ব্যাপারে সতর্ক থাকা দরকার। ঠান্ডা ঘরে সময় কাটালে হুটহাট পানি খাওয়ার বদলে এক-আধবার চা খেয়ে তেষ্টা মেটালে কোনও ক্ষতি নেই। আবার অত পানি খেতে ভাল লাগে না বলে মাঝেমধ্যে যে স্যুপ, ঘোল, ফলের রস, চা-কফি খাওয়া হয়, তার হিসেবও পানির মধ্যে ধরতে হবে। কারণ দিনে ৩-৪ লিটার তরলের চাহিদা যে স্রেফ পানি দিয়েই মেটাতে হবে, এমন কিন্তু নয়।

Link copied!