• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

ভারতে লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট গ্রহণ চলছে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৬, ২০২৪, ০৯:২২ এএম
ভারতে লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট গ্রহণ চলছে
ভারতে লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোটগ্রহণ চলছে। ছবি : সংগৃহীত

ভারতের লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোটগ্রহণ চলছে। স্থানীয় সময় সকাল ৭টা থেকে ভোট গ্রহণ শুরু হয়, চলবে বিকেল ৪টা পর্যন্ত। প্রথম দফায় শতাধিক আসনে ভোটগ্রহণ হলেও দ্বিতীয় দফায় হচ্ছে ৮৮টি আসনে।

দ্বিতীয় দফার ভোট হচ্ছে কেরালার ২০ আসনে, যেখানে লড়াই প্রধানত বামপন্থীদের সঙ্গে কংগ্রেসের। বিজেপি দক্ষিণের এই রাজ্যে তৃতীয় শক্তি হিসেবে মাথাচাড়া দিয়েছে। কিন্তু এখনো কোনো আসন জিততে পারেনি।

কেরালার লাগোয়া কর্ণাটকের ১৪ আসনেও ভোট হচ্ছে আজ। রাজ্যের মোট আসন ২৮। তার মধ্যে আগের লোকসভা ভোটে বিজেপি জিতেছিল ২৫টি। ৪০০ আসনের লক্ষ্য ছুঁতে গেলে বিজেপির কাছে কর্ণাটকে ভালো ফল করা জরুরি।

প্রথম দফায় রাজস্থানে ভোট হয়েছিল ১২ আসনে। আজ বাকি ১৩ আসনে ভোট। এই রাজ্যেও বিজেপি গেলবার সব কটি আসন জিতেছিল। ভোট হচ্ছে মহারাষ্ট্র ও উত্তর প্রদেশের ৮টি করে আসনে। সেই সঙ্গে ভোট মধ্যপ্রদেশের ৭, বিহার ও আসামের ৫টি করে আসনে। ছত্তিশগড় ও পশ্চিমবঙ্গের ৩টি করে আসনেও ভোট আজ। এর বাইরে মণিপুর, ত্রিপুরা ও জম্মু-কাশ্মীরের ১টি করে আসনে ভোট হচ্ছে। কেরালা, কর্ণাটক ও পশ্চিমবঙ্গ বাদ দিলে বাকি সব রাজ্যেই বিজেপি হয় একা অথবা সঙ্গীদের নিয়ে ক্ষমতায়।

কেরালার ওয়েনাড কেন্দ্র থেকে এবারও ভোটে লড়ছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তার প্রতিদ্বন্দ্বী সিপিআইয়ের সাধারণ সম্পাদক ডি রাজার স্ত্রী অ্যানি রাজা ও বিজেপির কে সুন্দরম। ওই রাজ্যেরই তিরুবনন্তপুরমের প্রার্থী কংগ্রেসের শশী থারুর। তার চ্যালেঞ্জার কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর।

উত্তর প্রদেশের মথুরা থেকে এবারও বিজেপির টিকিটে দাঁড়িয়েছেন অভিনেত্রী হেমা মালিনী। মীরাটে বিজেপির প্রার্থী অরুণ গোভিল, যিনি দূরদর্শনে প্রচারিত রামায়ণ ধারাবাহিকে রামের ভূমিকায় অভিনয় করেছিলেন।

Link copied!