• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

ঘুমের মধ্যে পা নাড়ানোর কারণ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৭, ২০২৩, ০৪:৩৭ পিএম
ঘুমের মধ্যে পা নাড়ানোর কারণ

ঘুমের মধ্যে পা নাড়ানোর অভ্যাস রয়েছে। এটাকে ইংরেজিতে রেস্টলেস লেগস সিনড্রোম বা আরএলএস বলা হয়। সাধারণত ২৫-৭৫ শতাংশ ক্ষেত্রেই এটি জেনেটিক কারণে হতে পারে। আরএলএস বেশির ভাগই মধ্যবয়সী বা বয়স্ক ব্যক্তিদের মধ্যে ঘটে। পেরিফেরাল নিউরোপ্যাথি, আয়রন, ফোলেট, ম্যাগনেশিয়াম বা ভিটামিন বি-১২-এর ঘাটতি, রিউমাটয়েড আর্থ্রাইটিস, পারকিনসন্স ডিজিজ, কিডনি ফেইলিউর, ডায়াবেটিস, ভেনাস ডিসঅর্ডার, থাইরয়েড ডিসঅর্ডার বা স্নায়বিক ব্যাধির কারণেও এমনটা হতে পারে। অ্যান্টিডিপ্রেসেন্টস, ব্যথানাশক, অ্যালকোহল ও ক্যাফেইন গ্রহণ করলে তা এই সমস্যা আরও বাড়িয়ে তুলতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, এ ধরনের সমস্যার সময়মতো চিকিৎসা করা হলে তা অনেকটাই কমিয়ে আনা সম্ভব হয়। প্রাথমিকভাবে এটি রোধ করার উপায়—

খাবার
খাবারের তালিকার দিকে খেয়াল রাখতে হবে। কারণ, এতে অনেক অসুখ থেকে রক্ষা পাওয়া সম্ভব হবে। দিনে কয়েক কাপ কফি পান করার অভ্যাস থাকলে ক্যাফেইন গ্রহণের পরিমাণ কমাতে হবে। অ্যালকোহল গ্রহণ এবং ধূমপানের অভ্যাস থাকলে তা-ও রোধ করতে হবে। কারণ এই দুই অভ্যাসই আরএলএসের লক্ষণ আরও বাড়িয়ে তোলে।

সক্রিয় থাকুন
দিনের সময়টাতে আরও সক্রিয় থাকার চেষ্টা করুন। গবেষণায় বলা হয়েছে যে অলস জীবনযাপন আরএলএসের সমস্যাকে আরও খারাপ করে তুলতে পারে। তবে সারাক্ষণ ছোটাছুটি বা অতিরিক্ত শরীরচর্চা করবেন না। কারণ, এতে সমস্যা আরও বেড়ে যেতে পারে।

আয়রন
আমাদের শরীরে আয়রনের ঘাটতি হলে সেখান থেকে নানা সমস্যা শুরু হতে পারে। আরএলএসের সমস্যা কমাতে নিয়মিত আয়রনযুক্ত খাবার খেতে হবে। খাবারের তালিকায় প্রচুর সবুজ শাকসবজি যোগ করুন।

ঘুমের রুটিন
প্রতিদিন একই সময়ে ঘুমাতে যাওয়া এবং ঘুম থেকে ওঠার অভ্যাস করুন। এতে আরএলএসের সমস্যা কমিয়ে আনা সহজ হবে এবং অস্বস্তি কম সৃষ্টি করবে। তাই প্রতিদিন যতটা সম্ভব একই সময়ে ঘুমান এবং জেগে উঠুন।

আইস প্যাক বা হিট কম্প্রেস
আরএলএসের সমস্যা বেশি অনুভূত হলে তা কমানোর জন্য ঘরোয়া কোনো উপায় বেছে নিতে পারেন। যখন খুব বেশি অস্বস্তি হবে, তখন পায়ে আইস প্যাক বা হিট কম্প্রেস লাগান। এতে আরাম পাবেন।

Link copied!