• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

পলাশ ফুলে ঔষধি গুণ!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৩, ২০২৩, ০২:২৬ পিএম
পলাশ ফুলে ঔষধি গুণ!

পলাশ খুবই জনপ্রিয় একটি ফুল। শিল্পীর কণ্ঠে গান থকে শুরু করে নারীর খোঁপা আর গলার মালা, সবখানেই যেন পলাশের রাজত্ব দেখা যায় বসন্ত এলে। ফাল্গুনে প্রেমিকার হাতে দুমুঠো আগুনঝরা পলাশ ফুল তুলে দিতে পারলে যেন সুখের শেষ নেই। পলাশের এই বহুমুখি ব্যবহার সবাই জানে। কিন্তু পলাশ ফুলের মধ্যে যে ঔষধি গুণ থাকে সেটা অনেকেরই অজানা।

আজ জেনে নেই কী কী গুণাগুন রয়েছে পলাশ ফুলে

পেটের অসুখ

পেটের অসুখে এক চা-চামচ পলাশ পাতার রস ৭-৮ চা-চামচ পানি মিশিয়ে সকাল-বিকেল দু‍‍বার খেলে ভালো হয়ে যায়। সুতাকৃমির উপদ্রবে এক চামচ ছালের রসের সঙ্গে আধা কাপ পানি মিশিয়ে প্রতিদিন সকালে খেলে উপদ্রব কমে যাবে। অর্শ্বরোগ সারাতেও ভুমিকা রাখে পলাশ।

ঘুমের সমস্যা

কোষ্ঠকাঠিন্যে এক চামচ ইসবগুলের ভুসি মিশিয়ে খেতে হবে। ঘন ঘন প্রস্রাবের সমস্যা থাকলে পলাশ পাতার এক চামচ রস ৭-৮ চামচ পানি মিশিয়ে সকাল-বিকেল খেলে উপকার পাওয়া যায়। রাতে ঘুমের মধ্যে ঘাম হলে ২ চামচ পলাশ পাতার গরম রস ৭-৮ চামচ পানির সঙ্গে মিশিয়ে সকাল-বিকেল দু‍‍বার করে ৩-৪ দিন খেলে ভালো ফল পাওয়া যাবে।

ক্লান্তি দূর করে

কচি পাতার রস ৭-৮ চামচ পানিতে মিশিয়ে খেলে শরীরের ক্লান্তি দূর করে লাবণ্য ফিরিয়ে আনবে । পোকামাকড়ের কামড়ে পলাশ বীজ আকন্দের আঠার সঙ্গে বেটে সেখানে লাগালে উপশম হয়।

Link copied!