• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

ঘরে এই গাছগুলো রাখলে শারীরিক এবং মানসিক স্বস্তি পাবেন, কীভাবে জানেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৯, ২০২৪, ০৭:৪৬ পিএম
ঘরে এই গাছগুলো রাখলে শারীরিক এবং মানসিক স্বস্তি পাবেন, কীভাবে জানেন
ঘরে এই গাছগুলো রাখলে শারীরিক এবং মানসিক স্বস্তি পাবেন। ছবিঃ সংগৃহীত

কর্মব্যস্ত জীবনে সারাদিনের ব্যস্ততা সেরে মানুষ ঘরে ফেরে শান্তি আশায়। মাঝে মধ্যে এমন সব ঘটনার মুখোমুখী হতে হয় যা মনে একরাশ বিরক্তির জন্ম দেয়। তার সাথে পরিবেশ দূষণ শরীর মন দুটোকেই অশান্ত করে রাখে। শরীর অবসাদগ্রস্ত হয়ে থাকে। ঘরে ফিরেও শান্তি পাওয়া যায় না। এসময় ঘরে রাখতে পারেন এমন কিছু গাছ যেগুলো আপনার শারীরিক ও মানসিক স্বস্তি দেবে। পর্যাপ্ত বিশুদ্ধ অক্সিজেন পাবেন। ঘুমের গভীরতাও বাড়বে। মন শান্ত রাখবে। দুশ্চিন্তা, উদ্বিগ্নতা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করবে। জানেন কোন গাছ গুলো ঘরে রাখবেন? চলুন জেনে নেই-

স্পাইডার প্ল্যান্ট
যারা ইনডোর প্ল্যান্ট রাখেন তাদের বেশিরভাগ বাড়িতে এই গাছ থাকে। কেন রাখে জানেন? কারণ স্পাইডার প্ল্যান্ট ঘরের বাতাস শুদ্ধ রাখে। বাতাসের ক্ষতিকর পদার্থগুলো শোষণ করে এই প্ল্যান্ট। এমনকি ঘরের বাতাসের আর্দ্রতা শোষণ করে ভ্যাপসা ভাব দূর করে।

অ্যারিকা পাম
দেশে এখন কয়েক ধরণের পাম পাওয়া যায়। এদের মধ্যে অ্যারিকা পাম সহজেই পাওয়া যায় এবং এই পাম শোবার ঘরেও রাখা যায়। যাদের এলার্জির সমস্যা আছে তারা এই উদ্ভিদ ঘরে রাখবেন। কারন অ্যারিকা পাম এলার্জি উপশমে কার্যকর।

অর্কিড
বিভিন্ন ধরণের অর্কিড পাওয়া যায় । দেখতে যেমন সুন্দর মন ভালো রাখতে মানসিকভাবে নির্ভার রাখার জন্যও কার্যকর। তাই শোবার ঘরে রাখতে বিভিন্ন রঙের অর্কিড।

স্নেক প্ল্যান্ট
অল্প আলোতেই হয় এই প্ল্যান্ট। ঘরের বাতাস থেকে আর্দ্রতা শুষে নিয়ে বাতাস ফুরফুরে রাখে। ফলে অস্বস্তি কম হয়।

অ্যালোভেরা
অ্যালোভেরার রয়েছে নানান গুন। রূপচর্চা থেকে শুরু করে নানা রোগের ঔষধ এই প্ল্যান্ট। জেনে নিন তার আরেকটি গুন। ভালো ঘুমের জন্য শোবার ঘরে রাখুন অ্যালোভেরা।

গার্ডেনিয়া
উদ্বেগ, দুশ্চিন্তা থেকে দূরে রাখে গার্ডেনিয়া।

 

Link copied!