• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

থাইরয়েড রোগীরা শীতের যে সবজি খাবেন না


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২২, ০৪:২৭ পিএম
থাইরয়েড রোগীরা শীতের যে সবজি খাবেন না

থাইরয়েড সমস্যায় বেশি ভোগেন নারীরা। পুরুষ এবং শিশুদেরও থাইরয়েডের সমস্যা থাকে। তবে তা তুলনামূলক কম। এটি হরমোনাল অসুখ। শরীরে থাইরয়েড হরমোন পর্যাপ্ত বের না হলেই এই রোগটি দেখা দেয়। একে হাইপোথাইরয়েডিজম বলা হয়।

থাইরয়েড হলো গলার কাছে থাকা একটি গ্লান্ড বা গ্রন্থি। এই গ্রন্থি থেকে কয়েকটি হরমোন বের হয়। হরমোন কম বা বেশি বের হলেই নানা জটিলতা শুরু হয় শরীরে। পরিমাণ অতিরিক্ত বেড়ে গেলে প্রাণঘাতীও হতে পারে। 

হাইপোথাইরয়েডিজম নিয়ে সতর্ক থাকতে হবে। কিছু খাবারও এই রোগের জন্য দায়ী। বিশেষজ্ঞরা জানান, এই রোগ নিয়ন্ত্রণ করতে হয়। এরজন্য় উপযুক্ত  ডায়েট চার্টও জরুরি। তবে এই রোগ থাকলে শীতকালীন কিছু সবজি খাওয়া ঝুঁকিপূর্ণ হতে পারে। এই বিষয়ে অবশ্যই সচেতনতা জরুরি।

হাইপোথাইরয়েড নিয়ন্ত্রণ ও করণীয় নিয়ে সম্প্রতি ভারতের বিশিষ্ট পুষ্টিবিদ ঈশানী গঙ্গোপাধ্যায় জানান, থাইরয়েডের ক্ষেত্রে অবশ্যই ডায়েটে মন দিতে হবে। এর জন্য় শীতকালীন সবজি বাঁধাকপি ও ফুলকপি খাওয়া ঝুঁকিপূর্ণ হতে পারে।

হাইপোথাইরয়েড সমস্যায় বাঁধাকপি, ফুলকপি খাওয়ার প্রসঙ্গে পুষ্টিবিদ ঈশানী গঙ্গোপাধ্যায় আরও জানান, শীতকালীন সবজি বাঁধাকপি, ফুলকপি হলো  ক্রসিফেরস প্রজাতির সবজি। এগুলোর মধ্যে থাকে গোইট্রোজেন নামক একটি উপাদান। এই উপাদান থাইরয়েড হরমোনের কাজে বাধা দেয়। যার ফলে থাইরয়েড গ্রন্থি নিজে থেকে কাজ করতে পারে না। তাই শীতের সময় এই ধরনের সবজি খাওয়া থেকে হাইপোথাইরয়েডের রোগীদের যতটা সম্ভব দূরে থাকতে হবে।

পুষ্টিবিদ ঈশানী পরামর্শ দেন, নিয়মিত এসব সবজি না খেয়ে মাঝে মাঝে খেতে পারেন। তবে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে। থাইরয়েডের পরিমাণ  পরীক্ষা করেই বিশেষজ্ঞ এই বিষয়ে পরামর্শ দিবেন।

এছাড়াও থাইরয়েড রোগীরা সয়াবিন থেকে শুরু করে সোয়া চাঙ্ক, টোফু, ক্যানের খাবার থেকে দূরে থাকার পরামর্শও দেন এই পুষ্টিবিদ। সেই সঙ্গে চিকিৎসকের পরামর্শে নিয়মিত ওষুধ খেতে হবে বলেও জানান।

 

সূত্র: এইসময়

 

Link copied!