• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

ঋতু পরিবর্তনের এ সময়ে শিশুদের যে যত্ন নিতে হবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১০, ২০২৪, ০৩:১৫ পিএম
ঋতু পরিবর্তনের এ সময়ে শিশুদের যে যত্ন নিতে হবে
ডিহাইড্রেশন হলে শিশুরা সারাক্ষণ ঝিমাতে থাকে। ছবি : সংগৃহীত

বসন্ত এলেও শীতের আমেজ পুরোপুরি কাটেনি। দিনে আবহাওয়া কিছুটা গরম থাকলেও রাতে এখনও ঠান্ডা পড়ছে। ঋতু পরিবর্তনের এই সময়টা অনেকেই অসুস্থ পয়ে পড়েন। বিশেষ করে শিশুদের অসুস্থ হয়ে পড়ার আশঙ্কা থাকে বেশি। স্কুলে যাতায়াতের কারণে এমনিতেই ক্লান্ত থাকে বাচ্চারা। তার ওপর পানি কম খাওয়ার কারণে সমস্যা আরও বড় আকার ধারণ করে। এমন আবহাওয়ায় শিশুদের খাবার হজম করতেও অসুবিধা হয়। নানা রকম পেটের সংক্রমণে ভোগে। পেটের সংক্রমণ থেকে বমি ও ডায়রিয়াও শুরু হয়। ফলে শরীর থেকে পানি এবং প্রয়োজনীয় নানা উপাদান বাইরে বেরিয়ে যায়। আপনার সন্তানও পানিশূন্যতায় ভুগছে কি না, বুঝবেন কীভাবে?

১) শিশুর শরীরে পানি ঘাটতি হলে ঠোঁট ও মুখের চারপাশ শুকিয়ে যায়। সে দিকে নজর রাখুন। যদি এমন হয়, তা হলে শিশুকে ভালো করে পানি খাওয়ান। পানি বেশী রয়েছে, এমন ফল খাওয়ানোও জরুরি।

২) শরীরে পানির ঘাটতি দেখা দিলে তার প্রস্রাব হলুদ রঙের হবে। শিশু যদি দু-তিন ঘণ্টা অন্তর প্রস্রাব না করে, তাহলেও বু‌ঝবেন, তার শরীরে পানির ঘাটতি হয়েছে।

৩) ডিহাইড্রেশন হলে শিশুরা সারাক্ষণ ঝিমাতে থাকে। খেলাধুলা না করে দিনের বেশিরভাগ সময়েই ঘুমিয়ে থাকতে চায়। এই প্রবণতা দেখা দিলে এখনই সাবধান হন।

৪) শিশুর শরীরে পানির ঘাটতি হলে তার মেজাজ বিগড়ে যেতে পারে। শিশু সব সময়ে ঘ্যানঘ্যান করলে বা কান্নাকাটি করলে, তার শরীরে পানির ঘাটতি দেখা দিয়েছে কি না দেখুন। সে ক্ষেত্রে প্রয়োজনীয় ব্যবস্থা নিন।

শিশুর শরীরে এই লক্ষণগুলি দেখা গেলেই আপনাকে সতর্ক হতে হবে। শিশুর যাতে পর্যাপ্ত পরিমাণে পানি খায়, সে দিকে নজর দিন। প্রয়োজনে ওরস্যালাইন খাওয়ান। যদি দেখেন, শিশু যে মাত্রায় পানি খাচ্ছে, তার বেশি পরিমাণ পানি শরীর থেকে বেরিয়ে যাচ্ছে, তাহলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। 

Link copied!