• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

ট্রাম্পকে টুইটারে ফেরাতে চান ইলন মাস্ক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১১, ২০২২, ১২:১৩ পিএম
ট্রাম্পকে টুইটারে ফেরাতে চান ইলন মাস্ক

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ওপর আরোপ করা টুইটারে স্থায়ী নিষেধাজ্ঞা তুলে দিতে চান সামাজিক মাধ্যমটির নতুন মালিক ইলন মাস্ক। টুইটারে এই নিষেধাজ্ঞাকে ‘নৈতিকভাবে ভুল ও নির্বোধ’ সিদ্ধান্ত বলে মন্তব্য করেছেন এই মার্কিন প্রযুক্তিবিদ ও উদ্যোক্তা।

তাই টুইটারের সঙ্গে চুক্তি পাকাপোক্ত হলে সাবেক মার্কিন প্রেসিডেন্টের নিষেধাজ্ঞা প্রত্যাহার করার প্রতিশ্রুতি দিয়েছেন মাস্ক। টুইটারে ট্রাম্পের নিষেধাজ্ঞাকে ‘চরম বোকামি’ বলেও অভিহিত করেছেন বিশ্বের শীর্ষ ধনী। 

ফিউচার অব দ্য কার শিরোনামে ফিন্যান্সিয়াল টাইমসের আয়োজিত এক অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে এসব কথা বলেন তিনি। মাস্ক বলেন, “আমি মনে করি এটি একটি ভুল পদক্ষেপ ছিল। কারণ এ পদক্ষেপটি টুইটার ব্যবহারকারী একটি বড় অংশকে বিচ্ছিন্ন করে দিয়েছে। অথচ ডোনাল্ড ট্রাম্পের কণ্ঠস্বর তারা থামাতে পারেনি। সুতরাং আমি মনে করি টুইটার এমন একটি ফোরাম হওয়া উচিত, যেখানে খোলাখুলিভাবে সবাই বিতর্ক করতে পারে।”

২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের কাছে পরাজয়ের পর ট্রাম্প সমর্থকেরা ২০২১ সালের ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে হামলা চালায়। সে সময় দাঙ্গার সময় উসকানি দেওয়ার অভিযোগে ট্রাম্পকে নিষিদ্ধ করে টুইটার। 

এ বছর এপ্রিল মাসের শুরুতেই টুইটারের ৯.২ শতাংশ মালিকানা কিনে নেন মাস্ক। এরপর ৪৪ বিলিয়ন ডলারে টুইটার কেনার সিদ্ধান্ত নেন তিনি।  টুইটারের নিয়ন্ত্রণ পাওয়ার পর এর নীতিমালা শিথিল করার পাশাপাশি সবার বাকস্বাধীনতা নিশ্চিত করার প্রতিশ্রুতি দেন ইলন মাস্ক। তবে টুইটারের সঙ্গে তার চুক্তি বাস্তবায়ন হতে এখনো শেয়ারহোল্ডার ও নিয়ন্ত্রকদের সমর্থন প্রয়োজন।

Link copied!