• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

যেসব প্রসাধনীতে বাড়ছে ত্বকের সমস্যা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২৭, ২০২৪, ০২:৫২ পিএম
যেসব প্রসাধনীতে বাড়ছে ত্বকের সমস্যা

আগের দিনে রূপচর্চা বা ত্বকের যত্ন হতো ঘরে থাকা বিভিন্ন উপাদান দিয়েই। কিন্তু এখন  তরুণী থেকে বয়স্করা সবাই বাজারে কেনা প্রসাধনীর উপর বেশি নির্ভরশীল। ত্বক ফর্সা করার ক্রিম হোক বা সানস্ক্রিন সবকিছুই এখন বাজারে পাওয়া যায়। অনেক কোম্পানি দাবি করে,  প্রসাধনীতে প্রাকৃতিক ও ভেষজ উপাদান রয়েছে। ভেগান পণ্য দিয়ে তৈরি হয় প্রসাধনীগুলো। তাই দামও বেশি থাকে। কিন্তু কেনার পর কী কথায় আর কাজে মিল থাকছে? ত্বক ফর্সা হচ্ছে? না রোদে পোড়া কমাচ্ছে? দুই একটি প্রসাধনী ব্যবহারে যাও উপকার মিলে তাতেও আবার অনেকের ত্বকের সঙ্গে সামঞ্জস্য হয় না। যাতে ত্বকে আরও সমস্যা বেড়ে যায়।

ত্বক বিশেষজ্ঞদের মতে, দামি প্রসাধনী না কিনে প্রাকৃতিক উপাদান দিয়ে ত্বকের দেখভাল করা ভালো। বেশিরভাগ প্রসাধনীতে রাসায়নিক উপাদান এবং সুগন্ধি যুক্ত পণ্য থাকে। দিনের পর দিন ভুল প্রসাধনী ব্যবহারের কারণে ত্বকের মারাত্মক ক্ষতি হয়। অধিকাংশ ক্ষেত্রেই  ফেয়ারনেস ক্রিম ব্যবহারে ত্বক ফর্সা হয় না, বরং ত্বকে ছোপ দাগ বাড়ে। প্রাকৃতিক উপাদান দিয়ে ত্বকের দেখভাল করলে পার্শ্বপ্রতিক্রিয়া হয় না। বাজারের যেসব প্রসাধনী ত্বকের ক্ষতি করে তা জেনে নিন এক নজরে।

ত্বকের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এক্সফোলিয়েশন। ত্বকের উপরে জমে থাকা মৃত কোষ, ময়লা, জীবাণু পরিষ্কার করতে এটি কার্যকরী। তবে বাজারে শক্তিশালী এক্সফোলিয়েন্টস ত্বকে জ্বালাভাব ও প্রদাহ বাড়িয়ে দেয়। ঘরোয়াভাবে করতে চাইলে কফি, চিনি মিশিয়ে ত্বক স্ক্রাব করুন। একই কাজ হবে।

বাজারে অ্যালকোহলযুক্ত টোনার পাওয়া যায়। অ্যালকোহল ত্বকের প্রাকৃতিক তেল ও পিএইচ স্তরের ভারসাম্য নষ্ট করে দেয়। তাই টোনার কেনার আগে দেখে কিনুন। ঘরোয়াভাবে করতে গ্রিন টি কিংবা গোলাপ জলকে টোনার হিসেবে লাগাতে পারেন।

সুগন্ধিযুক্ত প্রসাধনী সম্পূর্ণরূপে এড়িয়ে চলার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। যেসব ফেসপ্যাকে সুগন্ধ থাকে তা ব্যবহার না করাই ভালো। বরং ঘরে বেসন, টক দই, হলুদ, টমেটো দিয়ে ফেসপ্যাক বানিয়ে নিন। ত্বকের ক্ষতি হবে না।

ট্যান রিমুভাল প্যাক পাওয়া যায় বাজারে। যা ত্বকে লাগালেই জ্ব‌ালাভাব শুরু হয়।  ঘরোয়াভাবে শুধু টক দই দিয়ে ট্যান তুলতে পারেন। এটি ত্বককে কোমলও করবে।

মেকআপ রিমুভার কমবেশি সবাই ব্যবহার করেন। বাজারে যেসব মেকআপ রিমুভার আছে তা ত্বকের প্রাকৃতিক তেল নষ্ট করে দিচ্ছে। ত্বককে রুক্ষও করে দেয়। তাই মুখ থেকে মেকআপ তুলতে নারকেল তেল, আমন্ড অয়েলের মতো প্রাকৃতিক উপাদান ব্যবহার করা ভালো।

Link copied!