• ঢাকা
  • বুধবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০, ১৮ শা’বান ১৪৪৫

যেসব নিয়মে পরিষ্কার করবেন ত্বক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৫, ২০২৩, ০৫:১৯ পিএম
যেসব নিয়মে পরিষ্কার করবেন ত্বক

সারা দিন বাইরে থেকে ঘুরে তেল, ধুলো-ময়লা জমে থাকা মুখে যতই নামিদামি প্রসাধনী মাখুন না কেন, তা কোনো উপকারেই আসবে না। তাই ত্বক ভালো রাখতে নিয়ম মেনে মুখ পরিষ্কার করতে হবে।

দুইবার মুখ ধোয়া
ত্বকে ভালো রাখতে চাইলে কমপক্ষে দিনে দুইবার মুখ পরিষ্কার করতেই হবে। বিশেষজ্ঞরা বলছেন, রাতে ঘুমের মধ্যেও ত্বকের গ্রন্থি থেকে সেবাম উৎপন্ন হয়। তার ওপর কোনো প্রসাধনী মাখলে সেটি কোনো কাজে আসবে না। তাই মুখ পরিষ্কার করতেই হবে।

ঈষদুষ্ণ পানি
মুখ পরিষ্কার করতে ঠান্ডা বা গরম নয়, ঈষদুষ্ণ পানি ব্যবহার করতে বলছেন বিশেষজ্ঞরা। অতিরিক্ত গরম পানি ব্যবহার করলে ত্বক শুষ্ক হয়ে পড়তে পারে। আবার ঠান্ডা পানির ব্যবহারে ত্বক থেকে তেল বা ধুলো-ময়লা পুরোপুরি পরিষ্কার হতে পারে না। তাই ঈষদুষ্ণ পানি ব্যবহার করাই উত্তম।

কোমল হাতে
সারাদিন কাজ করার পর রাতে আর মুখ পরিষ্কার করতে চান না অনেকে। তাড়াতাড়ি কাজ সারার জন্য কোনোরকমে মুখে ফেসওয়াশ মেখে, ধুয়ে নেন। অনেকে আবার মুখ থেকে ধুলো-ময়লা তোলার জন্যে শক্ত হাতে মুখে স্ক্রাব ঘষেন। যার ফলে ত্বক ক্ষতিগ্রস্ত হয়।

মেকআপ তুলতে হবে
মেকআপঅবশ্যই মুখের মেকআপ তুলতে হবে। মেকআপের এতটুকু অংশ যেন মুখে লেগে না থাকে। না হলে ত্বকের উন্মুক্ত রন্ধ্রগুলো বন্ধ হয়ে সেখানে ব্রণ দেখা দিতেই পারে।

ময়েশ্চারাইজার
তবে মুখ পরিষ্কার করার পরে কিন্তু ময়েশ্চারাইজার মাখতে ভুলবেন না। ফেসওয়াশ যতই মাইল্ড হোক, তা ত্বকের স্বাভাবিক তেলের পরিমাণ কিছুটা হলেও কমিয়ে দেয়। ফলে আর্দ্রতার অভাব হতেই পারে। তাই মুখ ধোয়ার সঙ্গে সঙ্গেই মুখে ময়েশ্চারাইজার মেখে নিতে হবে।

Link copied!