• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

বয়সের সঙ্গে উচ্চতা বাড়াতে যা করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৫, ২০২৩, ০৫:১৭ পিএম
বয়সের সঙ্গে উচ্চতা বাড়াতে যা করবেন

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে হাড় ক্ষয়ের সমস্যায় ভোগেন অনেকে। তার মধ্যে অন্যতম অস্টিয়োপোরোসিস। অস্টিয়োপোরোসিস মানে হলো হাড়ের ঘনত্ব কমে যাওয়া। বয়সের সঙ্গে মজবুত হাড় নরম হয়ে পড়ে। তখনই শুরু হয় তীব্র যন্ত্রণা। আসলে হাড়ে পানি শুকিয়ে গেলে, মেরুদণ্ডের দৈর্ঘ্য কমে যায়। তার ফলের কমে যায় উচ্চতা। এর থেকে রেহাই পাওয়ার একমাত্র উপায় খাওয়ার-দাওয়ারের ওপর নিয়ন্ত্রণ। উচ্চ প্রোটিন, খনিজযুক্ত খাবার খাওয়া। চলুন জেনে নিই কী কী ধরনের খাবার উপযোগী হাড়ের জন্য।


ম্যাগনেশিয়াম ও জিংক

মাংস, ডিম, কিংবা ডাল ম্যাগনেশিয়াম ও জিংকের উৎস। এ ছাড়া পালংশাক ও বাদামেও এই উপাদানগুলো প্রচুর পরিমাণে পাওয়া যায়। এই দুই মৌল হাড়ের জন্য অত্যন্ত জরুরি।

 

ক্যালসিয়াম

হাড়ের জন্য ক্যালসিয়ামযুক্ত খাবার এক মোক্ষম দাওয়াই। একজন প্রাপ্তবয়স্ক মানুষের দৈনিক ১০০০-১২০০ মিলিগ্রাম ক্যালসিয়ামের প্রয়োজন হয়ে থাকে। দুধ ক্যালসিয়ামের ভান্ডার। যদিও অনেকের দুধ খেয়ে হজম হয় না, সে ক্ষেত্রে তারা সবুজ শাকসবজি প্রচুর পরিমাণে খেতে পারেন। দুধ হাড়ের জন্য খুবই উপযুক্ত।

 

ভিটামিন

সুস্থ শরীরের জন্য ভিটামিন খুবই প্রয়োজনীয়। যেকোনো রোগের প্রতিষেধক হিসেবে ভিটামিনযুক্ত খাবার-খাওয়ার পরামর্শ ডাক্তাররা দিয়ে থাকেন। ভিটামিন কে হাড়কে সুস্থ রাখে। ক্ষয়রোধে সাহায্য করে। প্রচুর পরিমাণে  ভিটামিন কে আছে, সবুজ শাকসবজি, সামুদ্রিক মাছেতে।

Link copied!