• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

সন্তান বড্ড বেশি মিথ্যা বলছে! কীভাবে সামলাবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৩, ২০২২, ০৮:৩৫ পিএম
সন্তান বড্ড বেশি মিথ্যা বলছে! কীভাবে সামলাবেন

শিশুকে লালন-পালন করা সহজ নয়। ছোটবেলা থেকেই ভালো-খারাপের শিক্ষা দেওয়া হয়। ভালো পথে চলা, ভালো কথা বলা, সবসময় সত্য কথা বলার শিক্ষা ছোটবেলা থেকেই দিয়ে থাকে বাবা-মা। তবে বড় হয়ে বিভিন্ন পরিবেশ বা পরিস্থিতিতে পড়ে বাচ্চা মিথ্যার আশ্রয় নিতে পারে। সন্তান মিথ্যা বলছে বা সত্য লুকাচ্ছে এমনটা হলে বেশ চিন্তায় পড়ে যান অভিভাবকরা। সন্তানকে নিয়ে শঙ্কা বেড়ে যায়। এমন পরিস্থিতিতে অভিভাবককে আরও সচেতন হতে হবে।

বিশেষজ্ঞরা জানান, বাচ্চার বয়স ৪-৫ বছর হলে সাধারণত তারা মিথ্যা বলতে শুরু করে। অধিকাংশ শিশুই ভয় থেকে মিথ্যা বলা শুরু করে। এই সময় শিশুকে শেখাতে হবে সত্যি বলা প্রয়োজন। তাকে বুঝাতে হবে সত্য গোপন করা ঠিক নয়।  

খেয়াল করলে দেখা যাবে, শিশু বড় হওয়ার সঙ্গে সঙ্গে সমাজ এবং আশপাশের মানুষের বিষয়ে সচেতন হতে থাকে। যখনই শিশু উপলব্ধি করবে, বিষয়টি অন্যের কাছে খারাপ লাগবে, তখনই সে মিথ্যা আশ্রয় নেবে। তাই এই বিষয়গুলোর খারাপ দিক আপনাকেই বুঝিয়ে দিতে হবে সন্তানকে। 

মিথ্যার প্রবণতা বেড়ে গিয়ে অভ্যাসে পরিণত হলেই মুশকিল। বড় হওয়ার সঙ্গে সঙ্গে এটি চরম আকার নিতে পারে। তাই হঠাৎ যদি খেয়াল করেন শিশু মিথ্যা বলতে শিখছে, তখনই সতর্ক হয়ে যান।

  • শিশু মিথ্যা টের পেলে তাকে বকা দেবেন না বা শাস্তি দিবেন না। প্রথমে শিশুকে বুঝিয়ে বলুন।
  • মিথ্যার বলার খারাপ দিক সম্পর্কে সন্তানকে জানিয়ে দিন। মিথ্যা বলা অন্যের কাছে খারাপ লাগার কারণ হতে পারে তাও সন্তানকে বুঝিয়ে বলুন।
  • সন্তান কিছু কাজ করেছে যা বাবা মায়ের পছন্দ নয়। তাই বাবা মাকে মিথ্যা বলতে হচ্ছে। এমন অবস্থায় সন্তানকে বুঝিয়ে বলুন, সেই কাজ থেকে নিজেকে দূর রাখতে। যা বড়রা পছন্দ করবে না। কিন্তু মিথ্যা বলা যাবে না। এতে সমস্যা আরও বেড়ে যেতে পারে। শিশুকে সতর্ক করে দিন।
  • ছোটবেলা থেকেই সন্তানের সঙ্গে বন্ধুত্বের মতো থাকুন। এতে সন্তান আপনাকে সব বিষয়ে জানাবে। অযথা মিথ্যাও বলবে না। 
  • ছোট মিথ্যা কথা যে বড় বিপদের কারণ হতে পারে এটিও সন্তানকে জানান। তাকে সতর্ক করে দিন। বড় বিপদ হলে তা থেকে পরিত্রাণ পাওয়া আরও কষ্টকর হয়ে যাবে।
Link copied!