• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

কেন খাবেন ঢেঁড়স পানি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৮, ২০২৪, ০৩:০৫ পিএম
কেন খাবেন ঢেঁড়স পানি
ঢেঁড়সে থাকা ফাইবার এবং পেকটিন হজমে সাহায্য করে। ছবিঃ সংগৃহীত

পুষ্টিতে ভরপুর সবজি ঢেঁড়স । এতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। এছাড়া ম্যাগনেশিয়াম, ফোলেট, ভিটামিন এ, সি, কে এবং বি৬-এর মতো প্রয়োজনীয় খনিজ রয়েছেও এই সব্জিতে। ঢেঁড়স  নানাভাবে খাওয়া যেতে পারে। ভর্তা, ভাজি, ঝোলের তরকারি ইত্যাদি। তবে অল্প তেল এবং অল্প মসলায় রান্না করলে এর পুষ্টিগুণ নষ্ট হয় কম। কিন্তু স্বাদহীন, পিচ্ছিল এই সব্জি অনেকেই খেতে চান না। ফলে বঞ্চিত হচ্ছেন এই পুষ্টিগুণ থেকে। এই সবজি দিয়ে চুলের যত্ন নিতে পারেন। এছাড়াও ঢেঁড়সে রয়েছে নানান গুণ যেগুলো শরীরের জন্য উপকারী। যারা রান্না করা ঢেঁড়স  খেতে চান না তারা বানিয়ে নিতে পারেন ঢেঁড়স  পানি। চলুন দেখে নেই ঢেঁড়স পানি বানানোর পদ্ধতি-

প্রথমে কয়েকটিঢেঁড়স  ভালো করে ধুয়ে নিন। তারপর বোঁটা ফেলে দিয়ে মাঝ বরাবর লম্বালম্বি কেটে নিন। এবার একটি গ্লাসে পানি নিয়ে কাটা ঢেঁড়স  গুলো দিয়ে ঢেকে রেখে দিন। অন্তত ৮ ঘন্টা পর ঢেঁড়স  গুলো তুলে ঢেঁড়স  পানি পান করুন। খালি পেটে ঢেঁড়স  পানি পান করা উচিত।

কেন খাবেন ঢেঁড়স পানি

রোগ প্রতিরোধক্ষমতা বাড়ায়
ঢেঁড়স ভিটামিন সি এবং অ্যান্টি–অক্সিড্যান্ট মানবদেহের রোগ প্রতিরোধক্ষমতা বাড়িয়ে তুলতে সাহায্য করে। এ ছাড়া এতে উপস্থিত বিভিন্ন খনিজ দেহের রোগ প্রতিরোধক্ষমতা গড়ে তুলতে ভূমিকা রাখে।

হার্ট ভাল রাখে
রক্তে কোলেস্টেরল, ট্রাইগ্লিসারয়েড্‌স এবং এলডিএল নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে ঢেঁড়স পানি। এছাড়া  ঢেঁড়স পানিতে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদানও রয়েছে। যা প্রদাহজনিত সমস্যা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। হার্টের শিরা এবং ধমনী সংক্রান্ত জটিলতা অনেকটাই নিরাময় হয় এই পানীয় খেলে।  ঢেঁড়সে রয়েছে ‘পলিফেনল’, যা সহজে রক্ত জমাট বাঁধতে দেয় না। ফলে স্ট্রোক, হার্ট অ্যাটাকের ঝুঁকি এড়ানো যায়।

ক্যানসার সেল বেড়ে উঠতে বাধা 
ঢেঁড়স রয়েছে পলিফেনলের মতো অ্যান্টি–অক্সিডেন্ট, রয়েছে ভিটামিন সি। এগুলো আমাদের কোষের জন্য ক্ষতিকর ফ্রি র‍্যাডিক্যালকে প্রতিহত করে। এ ছাড়া এতে রয়েছে লেকটিন নামের প্রোটিন, যা মানবদেহে ক্যানসার সেল বেড়ে উঠতে বাধা দেয়।

চোখের জন্য ভাল
ঢেঁড়সে রয়েছে ভিটামিন এ। চোখের স্বাস্থ্য ভাল রাখতে ভিটামিন এ খুবই দরকারী। গ্লুকোমা, অল্পবয়সে চোখে ছানি পড়ার মতো সমস্যা রুখে দিতে পারে ঢেঁড়স পানি। এ ছাড়া এই সব্জির মধ্যে রয়েছে ভিটামিন সি, বিটা-ক্যারোটিন, লুটেইন এবং জ়ানথিন— এই সব উপাদানই দৃষ্টিশক্তি ভাল রাখতে সাহায্য করে।

ওজন কমাতে সাহায্য করে
প্রচুর পরিমাণে ফাইবার বা আঁশ রয়েছে ঢেঁড়সে। ফলে দীর্ঘ সময় ধরে পেট ভরা ভাব বজায় থাকে এবং ক্ষুধা লাগে না। এটি হজমেও দারুণ সহায়ক। তা ছাড়া এতে ক্যালরির পরিমাণ খুবই সামান্য। তাই যারা ওজন কমাতে চাচ্ছেন, তাদের প্রতিদিনের খাদ্যতালিকায় ঢ্যাড়স রাখতে পারেন।

হজমে সাহায্য করে
ঢেঁড়সে থাকা ফাইবার এবং পেকটিন হজমে দারুণভাবে সাহায্য করে। হজম ভালো হওয়ায় বিপাকও হয় নির্বিঘ্ন। নিয়মিত ঢ্যাঁড়স খেলে কোষ্ঠকাঠিন্য হওয়ার সম্ভাবনাও কম থাকে।

এছাড়া চুলের যত্নেও ঢেঁড়সের ব্যবহার রয়েছে।

Link copied!