• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

‘ভালোবাসি ভালোবাসি’


রুমি প্রভা
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৪, ২০২৩, ১০:০২ এএম
‘ভালোবাসি ভালোবাসি’

মনীষীরা বলেছেন, “ভালোবাসতে শেখ, ভালোবাসা দিতে শেখ, তাহলে জীবনে ভালোবাসার অভাব হবে না। ভালোবাসার কোনো অর্থ বা পরিমাপ নেই।” নির্দিষ্ট কোনো ব্যক্তি বা বস্তুর জন্য সীমাবদ্ধ নয়, সবখানে ছড়িয়ে যাক ভালোবাসার রং। জঞ্জালে ভরা পৃথিবীটাতে কেবল ভালোবাসা রয়েছে বলেই প্রাণিজগৎ এখনো টিকে আছে। যদিও মানুষ একটি নির্দিষ্ট দিন ধার্য করেছে ভালোবাসা দিবস নামে, কিন্তু জীবনের সব কটি দিনই তো ভালোবাসার। আর ভালোবাসার জন্য মানুষই একমাত্র বিষয়বস্তু নয়। আমাদের আশপাশের সবকিছুকেই আমরা অনায়াসে ভালোবাসি। তাই এই ফাল্গুন ও ভালোবাসা দিবসে ব্যক্তিভেদে হোক ভালোবাসার প্রকাশ।

বাবা-মায়ের প্রতি ভালোবাসা

ভালোবাসা দিবস মানে শুধুই প্রেমিক-প্রেমিকার একে অপরের প্রতি ভালোবাসা প্রকাশের দিন নয়। প্রিয় বাবা-মাকেও অবনত মস্তকে জানান ভালোবাসার শুভেচ্ছা। এই ভালোবাসা দিবসে তাদের প্রিয় মানুষগুলোকে একসঙ্গে করে সারপ্রাইজ দেওয়া যেতে পারে। অথবা কোথাও ঘুরে এলেন কিছুটা সময়। বাবা-মায়ের প্রিয় রঙে পোশাক কিনেও উপহার দিতে পারেন। তাদের জন্য আপনি যা-ই কিনে থাকেন আপনার দেওয়া সবকিছুই তাদের কাছে অনেক আনন্দের। সুতরাং তাদেরও সময় দিন।

ভালোবাসা হোক শিশুর জন্য

শিশুরা হয়তো ভালোবাসার অর্থ বোঝে না। কিন্তু ভালবাসার অনুভূতি তারা ঠিকই টের পায়। আজ ভালোবাসা দিবসের পাশাপাশি পয়লা ফাল্গুনের রঙিন দিনটির সঙ্গেও তাদের পরিচয় করিয়ে দিন। অন্যদিকে নিজের শিশুটিকে ভালোবাসার পাশাপাশি ভালোবাসুন পথের ধারে অনাদরে পড়ে থাকা, জন্মগতভাবে অনিশ্চিত ভবিষ্যতের দিকে ধাবিত হওয়া সুবিধাবঞ্চিত শিশুদেরও। কারণ তারাও আমদেরই অংশ।

বন্ধুর জন্য ভালোবাসা

কবির ভাষায় বলতে হয়, “বন্ধুর মুখের চেয়ে পবিত্র কোনো দেশ নাই।” বন্ধু ছাড়া যেন আমাদের একটি দিনও আমরা কল্পনা করতে পারি না। যে সম্পর্কটি ঠিক প্রেমিক-প্রেমিকার মতো নয়, আবার হৃদয়ের টান উপেক্ষা করার সাধ্যও নেই। সেটি হলো বন্ধুত্ব। কোনো ফ্রেমে বাঁধা যায় না তাকে। সে শৈশবের বন্ধু হোক বা বৃদ্ধকালের বন্ধু। আসলে বন্ধুত্বের কোনো বয়স থাকে না। দিন শেষে সবচেয়ে নির্ভরতার জায়গা এবং সবকিছুর ঊর্ধ্বে থাকে বন্ধুর ভালোবাসা। আজকের ভালোবাসা দিবসে তাই বন্ধুর বুকে বুক মেলাতে ভুলবেন না। বন্ধুর জন্য রাখুন প্রাণখোলা আলিঙ্গন।

প্রেমিক-প্রেমিকার জন্য ভালোবাসা

“প্রেমের জোয়ারে ভাসাবে দোঁহারে, বাঁধন খুলে দাও, দাও দাও দাও”—সারাক্ষণ মনে ভেতর তোলপাড় করা যে নামটি বারবার কড়া নাড়তে থাকে, আজ সেই প্রিয়জনের জন্য নিজের মনের মতো করে সাজিয়ে নিন সারা বেলা। পয়লা ফাল্গুনে তার পছন্দসই নানা উপকরণে ভালোবাসার ফুলঝুরিতে ভরিয়ে রাখুন তাকে। প্রেমময় প্রতিশ্রুতিতে আবদ্ধ করুন।

বয়স্কদের জন্য ভালোবাসা

জীবনের একটা সময়ে এসে মানুষ এতটাই যান্ত্রিক আর আত্মকেন্দ্রিক হয় যে, খুব কাছে থাকা প্রবীণ মানুষগুলোর খোঁজ নিতেও মনে থাকে না অনেকের। আপনার আজকের এই অবস্থানের পেছনে যাদের ভূমিকা অপরিসীম, নিজের খামখেয়ালিতে অনেক সময় তাদেরই ভালোবাসার বাইরে থাকতে হয়। অবহেলা আর অশ্রদ্ধায় একটা সময় নিঃশেষ হয়ে যেতে হয় এমন বটবৃক্ষদের। এতে নেমে আসে নৈতিক অবক্ষয় আর সামাজিক বিশৃঙ্খলতা। তাই আজকের ভালোবাসা দিবসে অনাকাঙ্ক্ষিত এই কাজটি থেকে নিজেকে সরিয়ে রাখতে হলে, মনে করে ঘরের বয়স্ক সদস্যটির প্রতি সবার আগে ভালোবাসার শুভেচ্ছা জানান।

স্বামী-স্ত্রীর ভালোবাসা

আজীবন একসঙ্গে থাকার প্রতিজ্ঞা নিয়ে পথচলা মানুষটিকে বিশেষ কিছু উপহার দিয়ে ভালোবাসা বিনিময় করে ফেলুন। একে অপরকে নিয়ে যদি কোনো স্বপ্ন থেকে থাকে তাহলে সেটি প্রকাশ করুন এবং দুজনে সেটি বাস্তবায়নের প্রতিশ্রুতি দিন। চলতি কোনো মান অভিমান থাকলে অবশ্যই সেটি মীমাংসা করে ফেলুন এবং পয়লা ফাল্গুন ও ভালোবাসার দিনে প্রেমের জোয়ারে ভেসে যান যত দূর ইচ্ছে।

Link copied!