• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

১২ কোটি রুপি নিয়ে গেল হ্যাকাররা!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৪, ২০২৩, ১০:১১ এএম
১২ কোটি রুপি নিয়ে গেল হ্যাকাররা!

ভারতের ‘এ.পি মহেশ কো-অপারেটিভ আরবান ব্যাংকের’ সিস্টেমে প্রবেশ করে গত বছর ২৪ জানুয়ারি ১২ কোটি ৪৮ লাখ রুপি হাতিয়ে নেয় হ্যাকাররা। পরে বিষয়টি নিয়ে তদন্তে নামে দেশটির রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)। তদন্তে ব্যাংকের নিরাপত্তা ব্যবস্থায় উল্লেখযোগ্য গাফিলতির প্রমাণ পায় আরবিআই। আর এ কারণে আরবান ব্যাংককে’ ৬৫ লাখ রুপি জরিমানা করেছে তারা।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, হ্যাকিংয়ের শিকার ভারতের এ.পি মহেশ কো-অপারেটিভ আরবান ব্যাংককে ৬৫ লাখ রুপি জরিমানা করা হয়েছে। তদন্তে ব্যাংকের নিরাপত্তা ব্যবস্থায় উল্লেখযোগ্য গাফিলতির প্রমাণ পাওয়ায় এই জরিমানা করেছে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)।

ওই হ্যাকিংয়ের ঘটনায় দুই নাইজেরিয়ান নাগরিকসহ ছয়জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

হায়দ্রাবাদ পুলিশের তদন্তে জানা যায়, ব্যাংকের কর্মীদের দফায় দফায় ফিশিং ইমেইল পাঠিয়েছিল হ্যাকার। কর্মীরা ম্যালওয়্যারসহ পাঠানো ওই ইমেইলগুলো ওপেন করায় সাইবার অপরাধীরা ব্যাংকের সিস্টেমে অ্যাক্সেস পেয়ে যায়।

পুলিশ বলছে, ব্যাংকের পর্যাপ্ত সাইবার নিরাপত্তা ছিল না। আরবিআইয়ের নির্দেশনা যথাযথভাবে অনুসরণ করা হয়নি। এছাড়া এন্টিফিশিং অ্যাপ্লিকেশন, অবাঞ্ছিত লগইন, লগইন শনাক্তকরণ ব্যবস্থা, রিয়েল-টাইম থ্রেট প্রটেকশন ও কার্যকর ম্যানেজমেন্ট সিস্টেমও ছিল না।

Link copied!