• ঢাকা
  • রবিবার, ২১ এপ্রিল, ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১, ১২ শাওয়াল ১৪৪৫

পাকিস্তানের জিডিপির চেয়েও বেশি টাটা গোষ্ঠীর সম্পদ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৮, ২০২৪, ০৩:৫৩ পিএম
পাকিস্তানের জিডিপির চেয়েও বেশি টাটা গোষ্ঠীর সম্পদ
রতন টাটা। ছবি : সংগৃহীত

পাকিস্তানের জিডিপিকে ছাড়িয়ে গেছে ভারতের টাটা গোষ্ঠীর সম্পদ। সম্প্রতি ভারতের গণমাধ্যম জানিয়েছে, টাটা গ্রুপের মোট সম্পদের পরিমাণ ৩৬ হাজার ৫০০ কোটি ডলার। এদিকে আইএমএফর তথ্য মতে, পাকিস্তানের জিডিপি ৩৪ হাজার ১০০ কোটি ডলার।

বিবিসি বাংলা জানিয়েছে, শুধুমাত্র টাটা কনসালটেন্সি সার্ভিসের সম্পদ ১৭ হাজার কোটি মার্কিন ডলার। যা পাকিস্তানের অর্থনীতির প্রায় অর্ধেক। টাটা কনসালটেন্সি সার্ভিসেস হল ভারতের দ্বিতীয় সবচেয়ে বড় সংস্থা।

টাকা কোম্পানির রয়েছে দেড়শ বছরের ইতিহাস। এর প্রতিষ্ঠাতা জামশেদজি টাটা। তিনি ১৮৩৯ সালে একটি পারসি পরিবারে জন্মগ্রহণ করেন। তার পূর্বপুরুষদের অনেকে পারসি ধর্মগুরু ছিলেন। ১৮৬৮ সালে এই কোম্পানির ভিত্তি স্থাপন করেছিলেন দোরাবজি টাটা। বর্তমানে এই শিল্প গোষ্ঠীর অধীনে ১০টি ভিন্ন ভিন্ন খাতে ব্যবসা করে এরকম ৩০টি কোম্পানি রয়েছে।

টাটার হাত ধরে ভারতের প্রথম বিলাসবহুল হোটেল তৈরি হয়। ১৯০৩ সালে মুম্বাইয়ে সমুদ্রের ধারে তাজ হোটেল তৈরি হয়। এই হোটেল মুম্বাই শহরের একমাত্র ভবন ছিল, যেখানে বিদ্যুৎ ব্যবস্থা, আমেরিকান পাখা এবং জার্মান লিফটের ব্যবস্থা ছিল। বর্তমানে আমেরিকা এবং ব্রিটেনসহ নয়টি দেশে এর শাখা রয়েছে।
 

Link copied!