• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

স্বর্ণমুদ্রা চালু করল জিম্বাবুয়ে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৬, ২০২২, ০৭:৩১ পিএম
স্বর্ণমুদ্রা চালু করল জিম্বাবুয়ে

অর্থনৈতিক মন্দার মধ্যে ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের জন্য স্বর্ণের মুদ্রা চালু করেছে জিম্বাবুয়ের কেন্দ্রীয় ব্যাংক।

মুদ্রাস্ফীতির বার্ষিক হার ১৯০ শতাংশের উপরে চলে যাওয়ার পরে এমন পদক্ষেপ নিয়েছে দেশটি। এছাড়াও কেন্দ্রীয় ব্যাংকের সুদের হার এই মাসে দ্বিগুণেরও বেশি (২০০ শতাংশ) করা হয়েছে।

বিবিসি জানায়, আন্তর্জাতিক বাজারের স্বর্ণের দাম অনুসারে প্রতিটি মুদ্রার দাম এক আউন্স সোনার দামে নির্ধারণ করা হয়েছে, যার সঙ্গে যুক্ত করা হয়েছে উৎপাদন খরচের পাঁচ শতাংশ। শুক্রবার পর্যন্ত এক আউন্স স্বর্ণের মূল্য ছিল প্রায় ১ হাজার ৭২৪ মার্কিন ডলার।

জিম্বাবুয়ের রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর জন মাঙ্গুদিয়া জানান, আগামীতে বাজারে সব ধরণের লেনদেনের কয়েনগুলো ব্যবহার করা সম্ভব হবে। এই মুদ্রাকে “মোসি-ও-তুনিয়া” বলা হয়। যার অর্থ “ধোঁয়া ও বজ্রপাত”। মোসি-ও-তুনিয়া বলতে মূলত জিম্বাবুয়ে ও জাম্বিয়ার সীমান্তে অবস্থিত ভিক্টোরিয়া জলপ্রপাতকেই বোঝায়।

অর্থনৈতিক বিশৃঙ্খলার কারণে ২০০৯ সাল থেকেই জিম্বাবুয়ে নিজস্ব মুদ্রা ত্যাগ করে বাধ্য করে মার্কিন ডলার ব্যবহার শুরু করে। এর এক দশক পরে পুনরায় স্থানীয় মুদ্রা চালু করা হলেও এটি দ্রুত মূল্য হারাতে থাকে।

এ বছরের শুরুতেই বিশ্ববাজারে প্রধান প্রধান মুদ্রার বিপরীতে জিম্বাবুয়ের মুদ্রার মূল্য হ্রাস পায়। এর পর সরকার আনুষ্ঠানিক মুদ্রাস্ফীতির পরিসংখ্যান প্রকাশ করাও বন্ধ করে দেয়।

Link copied!