• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

ক্রাইম রিপোর্টারকে গুলি করে হত্যা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৬, ২০২৩, ০৪:২৫ পিএম
ক্রাইম রিপোর্টারকে গুলি করে হত্যা

মেক্সিকোর দক্ষিণাঞ্চলীয় প্রদেশ গুয়েরেরোর পর্যটন শহর অ্যাকাপুলকোতে সাংবাদিক নেলসন মাতুসকে গুলি করে হত্যা করা হয়েছে। দেশটির আঞ্চলিক কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন।

রোববার (১৬ জুলাই) জার্মানভিত্তিক সংবাদমাধ্যম ডয়েচে ভেলে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, সংবাদিকদের জন্য সবচেয়ে প্রাণঘাতী দেশ হিসেবে পরিচিত মেক্সিকো। এ নিয়ে এক সপ্তাহের মধ্যে মেক্সিকোতে দুইজন সাংবাদিক হত্যার শিকার হলেন। নেলসন মাতুস মেক্সিকোর আঞ্চলিক সংবাদ মাধ্যম ‘লো রিয়াল ডি গুয়েরেরো’র পরিচালক ছিলেন।

গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে কাজ করা আন্তর্জাতিক সংগঠন ‘রিপোর্টার্স উইদাউট বর্ডার্স’-এর মেক্সিকো প্রতিনিধি বালবিনা ফ্লোরেস বলেন, নেলসন মাতুস ১৫ বছর ধরে সাংবাদিকতার সঙ্গে যুক্ত ছিলেন।

রিপোর্টার্স উইদাউট বর্ডার্স-এর তথ্য অনুযায়ী, ২০০০ সাল থেকে এ পর্যন্ত মেক্সিকোতে ১৫০ জনের বেশি সাংবাদিক হত্যার শিকার হয়েছেন, যাদের বেশিরভাগই দেশটির শক্তিশালী মাদকের নেটওয়ার্কের সঙ্গে সম্পৃক্তদের হামলায় প্রাণ হারান।

এর আগে গত ৮ জুলাই মেক্সিকোর শীর্ষস্থানীয় সংবাদপত্র ‘লা জর্নাডা’র সাংবাদিক লুইস মার্টিন সানচেজ ইনিগুয়েজকে বাড়ি থেকে তুলে নিয়ে হত্যা করে দুর্বৃত্তরা।

দেশটির প্রসিকিউটররা জানান, সাংবাদিক নেলসন মাতুস হত্যাকাণ্ডের তদন্ত শুরু করেছেন তারা।

গুয়েরেরোর কর্তৃপক্ষ জানিয়েছে, স্থানীয় সময় শনিবার একটি দোকানের পার্কিং লটে নিজের গাড়িতে ওঠার সময় সাংবাদিক নেলসন মাতুসকে গুলি করে হত্যা করে দুর্বৃত্তরা।

সরকারি তথ্যে বলা হয়েছে, কেবলমাত্র ২০২২ সালে দেশটিতে ১৩ জনেরও বেশি সাংবাদিককে হত্যা করা হয়েছে। এসব হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত অধিকাংশেরই কোনো শাস্তি হয় না।

Link copied!