• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

আলজেরিয়ার পার্লামেন্টে গণমাধ্যম নিয়ন্ত্রণে আইন পাস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৪, ২০২৩, ০৪:০৯ পিএম
আলজেরিয়ার পার্লামেন্টে গণমাধ্যম নিয়ন্ত্রণে আইন পাস

আলজেরিয়ার পার্লামেন্টে সাংবাদিকদের কাজের ওপর কঠোর নিয়ন্ত্রণ এবং নতুন বিধিনিষেধ আরোপ করে আইন পাস করা হয়েছে। দেশটির সরকার বলছে, সংবাদকর্মীদের কার্যকলাপ অবাধে চালানোর জন্য আইনটি গুরুত্বপূর্ণ।

এদিকে রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ) বলছে, সংবাদপত্রের স্বাধীনতাকে লঙ্ঘন করে এমন ‘নেতিবাচক অধ্যায়’ যুক্ত রয়েছে আইনে। আইনটি আলজেরিয়ান সংবাদমাধ্যমগুলোকে যেকোনো ‘বিদেশি সত্তা’ থেকে অর্থায়ন বা বস্তুগত সহায়তা গ্রহণকে নিষিদ্ধ করে।

শুক্রবার (১৪ এপ্রিল) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, আলজেরিয়ার পার্লামেন্টে সংবাদমাধ্যমের ওপর নিয়ন্ত্রণ কঠোর করার আইন পাস হয়েছে।

দেশটির যোগাযোগমন্ত্রী মোহাম্মদ বাউসলিমানি বলেন, “সংবাদমাধ্যমের স্বাধীনতা ও বহুত্ববাদকে স্থাপন করার পাশাপাশি সব ধরনের বিপথে গমন থেকে রক্ষা করাই এ আইনের লক্ষ্য।”

নতুন এ আইনে দ্বৈত নাগরিকরা আলজেরিয়ার গণমাধ্যমের মালিকানা বা অবদান রাখার অধিকার থেকে বঞ্চিত হবেন। উত্তর আফ্রিকায় আরএসএফ-এর প্রতিনিধি খালেদ ড্রারেনি বলেন, “কিছু অধ্যায় ইতিবাচক। আবার বিচার বিভাগের কাছে সোর্স (উৎস) প্রকাশ করার মতো কিছু অধ্যায় সংবাদপত্রের স্বাধীনতার লঙ্ঘনকে করে।’

এর আগে দেশটিতে একটি সংবাদপত্র প্রকাশের জন্য যোগাযোগ মন্ত্রণালয়ের কাছ থেকে আনুষ্ঠানিক অনুমোদনের প্রয়োজন ছিল। পুরোনো আইনের বিপরীতে নতুন এ আইনটি আরও সহজ। এ আইনে সাংবাদিকরা কেবল একটি বিবৃতি দিয়ে একটি মিডিয়া আউটলেট বের করতে পারবেন।

এই মাসের শুরুতে আলজেরিয়ার একটি আদালত বিশিষ্ট সাংবাদিক ইহসান এল কাদিকে পাঁচ বছরের কারাদণ্ড দেয়। ইহসান সরকারের একজন সোচ্চার সমালোচক যিনি ২৪ ডিসেম্বর গ্রেপ্তার হন। তার বিরুদ্ধে বিদেশি তহবিল নেওয়ার অভিযোগ রয়েছে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এবং কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টের (সিপিজে) মতো মানবাধিকার সংস্থাগুলোও এল কাদির গ্রেপ্তারের নিন্দা জানিয়েছিল।

Link copied!