• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

২০২২ সালে বিশ্বজুড়ে নিহত ৬৬ সাংবাদিক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৩০, ২০২২, ০৭:০০ পিএম
২০২২ সালে বিশ্বজুড়ে নিহত ৬৬ সাংবাদিক

এ বছর পুরো বিশ্বে পেশাগত কারণে নিহত হয়েছেন ৬৬ জন সাংবাদিক ও গণমাধ্যমকর্মী। ইন্টারন্যাশনাল প্রেস ইনস্টিটিউটের (আইপিআই) এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। ২০২২ সালে সর্বোচ্চ ১৪ সাংবাদিক নিহত হয়েছেন মেক্সিকোয়।

সাংবাদিক হত্যা নিয়ে আইপিআই গ্লোবাল নেটওয়ার্ক বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) বার্ষিক প্রতিবেদনটি প্রকাশ করে। চলতি বছর নিহত সাংবাদিকদের মধ্যে ৮ নারী এবং ৫৮ পুরুষ। আইপিআই বলছে, এ বছর বিশ্বে সাংবাদিক হত্যা বৃদ্ধির পেছনে প্রধান কারণ হিসেবে কাজ করেছে মেক্সিকোয় সাংবাদিকদের বিরুদ্ধে একের পর এক হামলা, একই সঙ্গে ইউক্রেনে রাশিয়ার পূর্ণ মাত্রায় আগ্রাসন।

আইপিআই বলছে, চলতি বছর বিশ্ব সাংবাদিকদের ওপর লোমহর্ষক সব হামলা দেখেছে। যেমন গত মে মাসে পশ্চিম তীরে ইসরায়েলি অভিযান কাভার করার সময় ইসরায়েলি বাহিনীর গুলিতে নিহত হন আল-জাজিরার সাংবাদিক শিরিন আবু আকলেহ।

প্রতিবেদনে ২০২২ সালের ১ জানুয়ারি থেকে ২৩ ডিসেম্বর পর্যন্ত সংগৃহীত তথ্য সংযোজন করা হয়েছে। অস্ট্রিয়ার ভিয়েনা-ভিত্তিক আইপিআই ১৯৯৭ সাল থেকে বিশ্বব্যাপী সাংবাদিক হত্যার তথ্য নথিভুক্ত করে আসছে।

সাংবাদিকদের ওপর হামলার বিচার নিশ্চিতে রাষ্ট্রগুলোর ব্যর্থতা সংবাদমাধ্যমের বিরুদ্ধে সহিংসতার উপযুক্ত ক্ষেত্র তৈরি করে চলছে বলে মন্তব্য করেছে আইপিআই। বিশ্বব্যাপী এই অপরাধের জন্য দায়মুক্তির অবসান ও সাংবাদিকদের সুরক্ষা নিশ্চিত করতে কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে সংস্থাটি।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ কাভার করতে গিয়ে চলতি বছর আট সাংবাদিক নিহত হয়েছেন। তাদের মধ্যে ইউক্রেনীয় ও অন্য দেশের সাংবাদিক রয়েছেন। হাইতিতে নিহত হয়েছেন আট সাংবাদিক। ফিলিপাইনসে পাঁচজন। কলম্বিয়ায় চারজন। ইকুয়েডর ও হন্ডুরাসে তিনজন করে। ব্রাজিল, ভারত, মিয়ানমার, সিরিয়া ও ইয়েমেনে দুজন করে। বাংলাদেশ, শাদ, চিলি, গুয়াতেমালা, কেনিয়া, কাজাখস্তান, ফিলিস্তিন, প্যারাগুয়ে, সোমালিয়া, তুরস্ক ও যুক্তরাষ্ট্রে একজন করে সাংবাদিক নিহত হয়েছেন।

আইপিআইয়ের প্রতিবেদন অনুযায়ী, ২০২১ সালের চেয়ে ২০২২ সালে বিশ্বে বেশিসংখ্যক সাংবাদিক ও গণমাধ্যমকর্মী পেশাগত কারণে নিহত হয়েছেন। ২০২১ সালে বিশ্বে ৪৫ সাংবাদিক নিহত হয়েছিলেন।

Link copied!