• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

২ সপ্তাহের জামিন পেলেন ইমরান খান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১২, ২০২৩, ০৪:৩৮ পিএম
২ সপ্তাহের জামিন পেলেন ইমরান খান

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও বিরোধী দল পিটিআইয়ের চেয়ারম্যান ইমরান খান আল-কাদির ট্রাস্ট দুর্নীতি মামলায় দুই সপ্তাহের জামিন পেয়েছেন। শুক্রবার ইসলামাবাদ হাইকোর্টের (আইএইচসি) একটি ডিভিশন বেঞ্চ এ জামিন মঞ্জুর  করেছে।

শুক্রবার (১২ মে) দেশটির সংবাদমাধ্যম দ্য ডন এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। ইমরানের গ্রেপ্তারকে দেশটির সুপ্রিম কোর্ট  ‘অবৈধ এবং বেআইনি’ বলে ঘোষণা করার একদিন পরে ইসলামাবাদ হাইকোর্ট এ আদেশ দিল।

শুক্রবার বিচারপতি মিয়াঙ্গুল হাসান আওরঙ্গজেব এবং বিচারপতি সামান রাফাত ইমতিয়াজের সমন্বয়ে গঠিত একটি ডিভিশন বেঞ্চ পিটিআই প্রধানের জামিন আবেদনের শুনানি করেন।

পাকিস্তানি সংবাদমাধ্যম ডন নিউজ জানিয়েছে, ইমরানের আইনজীবীরা জামিন আবেদনের সঙ্গে চারটি অতিরিক্ত আবেদনও দাখিল করেছেন। এতে ইসলামাবাদ হাইকোর্টকে ইমরানের বিরুদ্ধে সব মামলা একত্রিত করতে এবং তার বিরুদ্ধে নথিভুক্ত করা মামলার বিবরণ দেওয়ার জন্য কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়ার অনুরোধ জানানো হয়েছে।

শুক্রবার নির্ধারিত সময়ের প্রায় দুই ঘণ্টা পর ইমরান খানের জামিন আবেদনের শুনানি শুরু হয়। দুপুর ১টার দিকে জুমার নামাজের বিরতি দেওয়া হয়। দেড় ঘণ্টা পর দুপুর আড়াইটায় পুনরায় শুনানি শুরু হলে ইমরান আইনজীবীদের সঙ্গে আদালত কক্ষে উপস্থিত হন।

এ সময় আইনজীবী খাজা হারিস ইমরান খানের পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন করেন। হারিস আদালতে যুক্তি প্রদান করে বলেন, ন্যাশনাল অ্যাকাউন্টেবলিটি ব্যুরোর (এনএবি) পদক্ষেপগুলো বেআইনি।

এক পর্যায়ে আদালত কক্ষে পিটিআই প্রধানের পক্ষে স্লোগান শুরু হয়। আদালতের কর্মীরা স্লোগান বন্ধের চেষ্টা করেও ব্যর্থ হন। তখন বিচারপতি মিয়াঙ্গুল হাসান আওরঙ্গজেব বলেন, এটি গ্রহণযোগ্য নয়।

এর আগে, বিরাট গাড়িবহরে কড়া নিরাপত্তার মধ্য দিয়ে ইসলামাবাদ হাইকোর্টে পৌঁছান পিটিআই প্রধান ইমরান খান। সেখানে আগে থেকেই মোতায়েন ছিল বিপুল সংখ্যক পুলিশ ও রেঞ্জার্স।

মঙ্গলবার (৯ মে) রাজধানী ইসলামাবাদের হাইকোর্ট চত্বর থেকে এর আগে আল কাদির ট্রাস্ট দুর্নীতি মামলায় ইমরান খানকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারের পর দেশজুড়ে পিটিআইয়ের কর্মী-সমর্থকদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে এখন পর্যন্ত ৮ জন নিহত এবং আরও ২৯০ জন আহত হয়েছেন।

Link copied!