• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

গাজায় শতাধিক সাংবাদিকের মৃত্যু


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৪, ২০২৩, ১০:৪২ এএম
গাজায় শতাধিক সাংবাদিকের মৃত্যু
প্রতীকী ছবি (সংগৃহীত)

অবরুদ্ধ গাজায় ইসরায়েলি হামলায় নিহত সাংবাদিকের সংখ্যা ১শ ছাড়িয়েছে। ইসরায়েল ফিলিস্তিনের যুদ্ধ শুরুর পর থেকে আড়াই মাসের মাথায় যুদ্ধের সংবাদ সংগ্রহ করতে গিয়ে নিহত সাংবাদিকদের এই অনাকাঙ্ক্ষিত সংখ্যা ছাড়িয়ে গেল।

রোববার (২৪ ডিসেম্বর) কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, গাজা কর্তৃপক্ষ জানায়, ইসরায়েলি বিমান হামলায় আল রাই এজেন্সির ডেপুটি ডিরেক্টর আহমেদ জামাল আল মাধউন নিহত হয়েছেন। গাজা সরকারের মিডিয়া অফিসের তথ্য অনুসারে, তার মৃত্যুতে গাজায় নিহত সাংবাদিকের মোট সংখ্যা ১০১ জনে পৌঁছেছে।

ইসরায়েলের নৃশংস এ হামলায় গাজার ৫০টিরও বেশি মিডিয়া অফিস সম্পূর্ণ বা আংশিকভাবে ধ্বংস হয়ে গেছে। নিহত সাংবাদিকদের মধ্যে আল জাজিরা আরবির ক্যামেরাপার্সন সামের আবুদাকাও রয়েছেন।

ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্টের ডেপুটি জেনারেল সেক্রেটারি টিম ডসন আল জাজিরাকে বলেছেন, “আমরা এমন কোনও সংঘাতে এতো বিপুল সংখ্যক সাংবাদিকদের মৃত্যু দেখিনি।”

এর আগে গাজার মিডিয়া অফিস জানায়, ফিলিস্তিনের সাংবাদিক মুহাম্মাদ আবু হায়েদি শনিবার তার বাড়িতে ইসরায়েলি বিমান হামলায় নিহত হন। তার মৃত্যুর মধ্য দিয়ে গাজায় নিহত সাংবাদিকদের সংখ্যা ১০০ জনে পৌঁছায়। 

এদিকে গাজা কর্তৃপক্ষ জানায়, ইসরায়েলি হামলায় সাংবাদিক মৃত্যুর সংখ্যা আরও বাড়েতে পারে।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর হামাস অতর্কিতভাবে ইসরায়েলে হামলা চালায়। এ হামলায় ইসরায়েলের ১ হাজার ২০০ জন বেসামরিক নাগরিক নিহত হন। এর জবাবে ওইদিন থেকে ইসরায়েল গাজায় ধারাবাহিকভাবে বিমান হামলা চালিয়ে আসছে। এরপর ২৮ অক্টোবর তারা স্থল অভিযানও শুরু করে।

টানা আড়াই মাস ধরে চালানো হামলায় এ পর্যন্ত ২০ হাজারের বেশি বেসামরিক ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছেন। যার প্রায় ৭০ শতাংশই নারী, শিশু ও বৃদ্ধ।

সেই সঙ্গে আরও ৫২ হাজার ৫৮৬ জন আহত হয়েছেন এবং এখনও নিখোঁজ রয়েছেন ৬ হাজার ৭০০ জন ফিলিস্তিনি নাগরিক। এছাড়া কয়েক হাজার পরিবার নিঃস্ব হয়ে বিভিন্ন স্কুল, সরকারি প্রতিষ্ঠান ও হাসপাতাল প্রাঙ্গণে আশ্রয় নিয়েছেন।

Link copied!