• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

গাজায় নিহত সাংবাদিকের সংখ্যা প্রায় ১০০


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৩, ২০২৩, ০২:২৭ পিএম
গাজায় নিহত সাংবাদিকের সংখ্যা প্রায় ১০০
ইসরায়েলি হামলায় নিহত সাংবাদিককে ফিরে স্বজনের আহাজারি। ছবি: সংগৃহীত

দীর্ঘ আড়াই মাস ধরে চলা ইসরায়েল ফিলিস্তিন যুদ্ধে এ পর্যন্ত ৯৯ জন সাংবাদিক নিহত হয়েছেন। গাজার সরকারি জনসংযোগ বিভাগ এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়, ইসরায়েলি হামলায় সর্বশেষ হামাস নিয়ন্ত্রিত টিভি চ্যানেল আল-আকসার সাংবাদিক মোহাম্মদ খলিফা নিহত হন। তিনি ইসরায়েলের বিমান বাহিনীর (আইএএফ) হামলায় বাস্তুচ্যুত হয়ে স্ত্রী ও তিন সন্তানকে নিয়ে গাজার নুসেইরাত শরণার্থী শিবিরে আশ্রয় নিয়েছিলেন।

শুক্রবার (২২ ডিসেম্বর) নুসেইরাতের শরণার্থী শিবিরে আইডিএফ একটি হামলা চালায়। এ হামলায় খলিফার সপরিবারে নিহত হওয়ার কথা জানিয়েছে জনসংযোগ বিভাগ।

গত ৭ অক্টোবর হামাস অতর্কিতভাবে ইসরায়েলে হামলা চালায়। এ হামলায় ইসরায়েলের ১ হাজার ২০০ জন বেসামরিক নাগরিক নিহত হন। এর জবাবে ওই একইদিন থেকে ইসরায়েল গাজায় ধারাবাহিকভাবে বিমান হামলা চালিয়ে আসছে। এরপর ২৮ অক্টোবর তারা স্থল অভিযানও শুরু করে।

টানা আড়াই মাস ধরে চালানো হামলায় এ পর্যন্ত ২০ হাজারের বেশি বেসামরিক ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছেন। যার প্রায় ৭০ শতাংশই নারী, শিশু ও বৃদ্ধ।

সেই সঙ্গে আরও ৫২ হাজার ৫৮৬ জন আহত হয়েছেন এবং এখনও নিখোঁজ রয়েছেন ৬ হাজার ৭০০ জন ফিলিস্তিনি নাগরিক। এছাড়া কয়েক হাজার পরিবার নিঃস্ব হয়ে বিভিন্ন স্কুল, সরকারি প্রতিষ্ঠান ও হাসপাতাল প্রাঙ্গণে আশ্রয় নিয়েছেন।

মূলত, ইসরায়েল ও হামাসের গত আড়াই মাসের যুদ্ধে সেখানে যত সংবাদকর্মী নিহত হয়েছেন, এতো সংখ্যক সংবাদকর্মী দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর আর কোনো যুদ্ধে নিহত হননি।

Link copied!