• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

নার্ভ পেইন কেন হয়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৫, ২০২৩, ০৩:১৫ পিএম
নার্ভ পেইন কেন হয়

মানব দেহের জন্য স্নায়ুতন্ত্র অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমাদের শরীরের বিভিন্ন অঙ্গ ও তন্ত্রের মধ্যে সমন্বয় সাধন করাই হলো এর অন্যতম প্রধান কাজ। ফলে স্নায়ুতন্ত্র দুর্বল হয়ে পড়লে মহাবিপদ। কারণ এর থেকে অনেক সময় নার্ভ পেইন হতে পারে। এমনকী স্নায়ু পুরোপুরি ভাবে ক্ষতিগ্রস্তও হতে পারে। চলুন এ বিষয়ে কিছু তথ্য জেনে নিই—

কারণ
বিশেষজ্ঞদের মতে, স্নায়ু দুর্বল হয়ে পড়ার পেছনে অনেক কারণ থাকে। এর মধ্যে অন্যতম হল ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, ক্যানসার অথবা টিউমার, এইচআইভি, ডিজেনারেটিভ জয়েন্স কিংবা ডিস্ক রোগ ইত্যাদি। এছাড়াও, নির্দিষ্ট কিছু সংক্রমণ এবং ব্যাকটেরিয়ার কারণে হওয়া ক্ষতির সরাসরি প্রভাব পড়তে পারে স্নায়ুর উপরে।

লক্ষণ
শরীরের কোনও অংশে ব্যথা, অবশ ভাব কিংবা ঝিনঝিনে অনুভূতি এর অন্যতম প্রধান উপসর্গ। পেশি দুর্বলতা বিশেষ করে হাত-পায়ের পেশি, হাত থেকে বারবার জিনিস পড়ে যাওয়া, হাত-পায়ে যন্ত্রণা, বৈদ্যুতিক শকের মতো অনুভূতিও নার্ভ পেইনের উপসর্গ হতে পারে। এছাড়া মাথা ঘোরানো, অবসন্ন ভাব এবং অতিরিক্ত গরম লাগা ইত্যাদি উপসর্গের মধ্যে অন্যতম।

প্রতিরোধ
কিছু সতর্কতা অবলম্বন করলে স্নায়বিক দুর্বলতা কাটিয়ে ওঠা যায়। কিংবা এই সমস্যা প্রতিরোধও করা যায়। স্নায়ু দুর্বলতা অথবা নার্ভ পেইনের উপসর্গ দেখা গেলে সেটি চেপে না রেখে নিউরোলজিস্টের চলে যেতে হবে। ডাক্তারের পরামর্শ মেনে ব্যথার অংশে বরফ দিয়ে সেঁক দেওয়া যেতে পারে। 

Link copied!