• ঢাকা
  • বুধবার, ১৯ জুন, ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১, ১২ জ্বিলহজ্জ ১৪৪৫

ক্যালসিয়াম ছাড়াও হাড়ের স্বাস্থ্য ভালো করবে যেসব ভিটামিন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১৫, ২০২৪, ১০:০৬ পিএম
ক্যালসিয়াম ছাড়াও হাড়ের স্বাস্থ্য ভালো করবে যেসব ভিটামিন
ছবি: সংগৃহীত

বয়স বাড়লে হাড়ের স্বাস্থ্য দুর্বল হয়। ধীরে ধীরে শরীরের বিভিন্ন অংশে ব্যথা শুরু হয়। দিন যত যায় এই ব্যথা তীব্র হতে থাকে। এরপর ডাক্তারের পরামর্শে ডায়েটে ঢুকে ক্যালসিয়ামযুক্ত খাবার। সঙ্গে নিতে হয় ক্যালসিয়ামের সাপ্লিমেন্ট। কারণ হাড়ের ক্ষয় রোধে যথেষ্ট ক্যালশিয়াম থাকতে হয়। তবে ক্যালসিয়ামের সঙ্গে আরও কিছু পুষ্টির উপাদানও হাড়ের স্বাস্থ্যে শক্তি জোগায়। তাই  ক্যালশিয়ামযুক্ত খাবার বেশি করে ডায়েটে রাখার পাশাপাশী আরও কিছু পুষ্টিকর খাবার রাখুন ডায়েট চার্টে। ছোট বয়স থেকেই এসব খাবার খাদ্যতালিকায় যোগ করুন। অল্প বয়সেই হাড়ের স্বাস্থ্য বিগড়ে যাবে না।

হাড়ের স্বাস্থ্য ভাল রাখতে এবং হাড়ের সমস্যা সমাধানে যেসব খাবার খেতে পারেন চলুন জেনে আসি এই আয়োজনে।

ভিটামিন কে

ক্যালসিয়ামের মতোই ভিটামিন কে হাড়ের স্বাস্থ্য ভাল রাখে। শরীরে রক্ত জমাট বাঁধতে সহায়তা করে প্রোটিন। আর প্রোটিনের কার্যক্ষমতা ঠিক রাখে ভিটামিন কে। শরীর যেন পর্যাপ্ত ভিটামিন কে পায় সেদিকে গুরুত্ব দিতে হবে। ব্রকোলি, পালং শাক, বাঁধাকপি ও লেটুস পাতায় ভিটামিন কে রয়েছে।

ভিটামিন ডি

হাড়ের ঘনত্ব বাড়িয়ে তুলতে ভিটামিন ডি-এর জুড়ি নেই। এটি ক্যালশিয়াম শোষণ করে রক্তে পর্যাপ্ত পরিমাণ পুষ্টির জোগান দেয়। প্রতি দিন অন্তত ১৫ মিনিট সূর্যের আলোতে থাকুন। এছাড়াও সয়াবিন, পালং শাক, স্যামন মাছ খেলে ভিটামিন ডি পাওয়া যাবে।

প্রোটিন

শরীরে কোষের বৃদ্ধি করতে প্রোটিনের গুরুত্বপূর্ণ। আবার প্রোটিনযুক্ত খাবার হাড়ের ঘনত্ব বাড়ায় এবং ক্ষয় রোধ করে। পর্যাপ্ত পরিমাণে প্রোটিনযুক্ত খাবার খেতে হবে। তাহলে হাড় ভেঙ্গে যাওয়া শঙ্কাও থাকে না। ডাল, মটরশুঁটি, মাংস, ডিম ও দুগ্ধজাত খাবার প্রতিদিন রাখুন খাদ্যতালিকায়। এগুলো প্রোটিনের উত্স।

ম্যাগনেশিয়াম

শরীরে হাড়ের অন্তবর্তী গ্রন্থিগুলোতে প্রায় ৬০ শতাংশই ম্যাগনেশিয়াম থাকে। সমীক্ষা বলছে, প্রতিদিন ম্যাগনেশিয়াম সমৃদ্ধ খাবার খেলে হাড়ের ঘনত্ব বাড়ে। যা অস্টিয়োপোরোসিসের মতো অসুখ থেকে রক্ষা করে। ম্যাগনেশিয়াম যুক্ত খাবার নানা রকম বীজ, বাদাম ও দানাশস্য খাদ্যতালিকায় যোগ করুন।

ভিটামিন সি

ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। আবার হাড়ের বৃদ্ধিতেও গুরুত্ব রাখে। ভিটামিন সি-এ রয়েছে অ্যান্টি-অক্সিড্যান্ট। যা হাড়ের নানা রকম অসুখের শঙ্কা দূর করে। কমলা লেবু, টম্যাটো, মুসাম্বি ভিটামিন সি-এর উৎস। প্রতিদিন খাদ্যতালিকায় এগুলো যোগ করুন। হাড়ের স্বাস্থ্য ভালো থাকবে।

Link copied!