• ঢাকা
  • বুধবার, ১২ জুন, ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলহজ্জ ১৪৪৫

মেট্রোরেল যে কারণে যাত্রী হারাচ্ছে শহরটিতে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১৩, ২০২৪, ১০:৩৩ এএম
মেট্রোরেল যে কারণে যাত্রী হারাচ্ছে শহরটিতে
মেট্রোরেল। ছবি : সংগৃহীত

ভারতের হায়দরাবাদে মেট্রোরেল প্রকল্প নিয়ে সংকটে পড়েছে এই প্রকল্পের ৯০ শতাংশের মালিকানায় থাকা বহুজাতিক প্রতিষ্ঠান লারসেন অ্যান্ড টাউব্রো (এলঅ্যান্ডটি)। যাত্রী কমে যাওয়ায় আয় কমে গেছে তাদের। এ জন্য ২০২৬ সালের পর এই প্রকল্প বিক্রি করে দিতে পারে এলঅ্যান্ডটি।

এক প্রতিবেদনে এমন তথ্যই দিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম বিজনেস টুডে টিভি।
লারসেন অ্যান্ড টাউব্রোর (এলঅ্যান্ডটি) পরিচালক আর শঙ্কর রামান বলেন, তেলেঙ্গানায় ফ্রি বাসের বিশেষ পরিষেবা চালু করেছে কংগ্রেস সরকার। তাতে নারীদের বাসভাড়া ফ্রি করে দেওয়া হয়েছে। এ কারণে কোনো নারী আর মেট্রোতে আসছেন না। কমে গেছে যাত্রী। 

এক সাক্ষাৎকারে এলঅ্যান্ডটি পরিচালক আর শঙ্কর রামান বলেন, বাসের সংখ্যা কিন্তু বাড়েনি। নারীদের ভাড়া ফ্রি করে দেওয়া হয়েছে। এ কারণে তারা আর মেট্রোর দিকে আসছেন না। আর যেসব পুরুষ যাত্রী আসছেন, তাদের গড়ে খরচ হচ্ছে ৩৫ রুপি করে। 

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে বলছে, তেলেঙ্গানায় সরকারি নন-এসি বাসে নারী ও ট্রান্সজেন্ডারেরা ফ্রিতে যাতায়াত করতে পারছেন। মহালক্ষ্মী নামের কংগ্রেসের এই বাস স্কিমের কারণেই মূলত মেট্রো নিয়ে সংকট দেখা দিয়েছে। 

আর শঙ্কর রামান বলেন, সরকারের এই প্রকল্প অবশ্যই প্রশংসার দাবি রাখে। কিন্তু পরিবেশ দূষণ করে, এমন গাড়ির ওপর হায়দরাবাদের মতো একটি শহর নির্ভর করে থাকতে পারে না।

Link copied!